,সেনসিটিভ ত্বক পরিস্কার রাখা একান্ত দরকার, কিন্তু তার মানে এই নয় যে সারাদিনে ৪-৫ বারের বেশি মুখ পরিস্কার করার প্রয়োজন আছে।ব্রণ সমস্যা দূর করতেও পেঁপে (papaya)অনেক কার্যকারী। পেঁপে টাকে ভালো করে পেস্ট করে ভালোভাবে মুখ ধুয়ে ওই পেস্টটা লাগান। রোজ সকালে স্নান করার আধ ঘন্টা আগে লাগাবেন। পেঁপের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণও কমাতে অনেক সাহায্য করে।

 

 

যাদের ত্বক খুব সেনসিটিভ ও মুখে ব্রণের(Acne) সমস্যায় ভুগছেন। তারা গ্রিন টি ( Green tea)টোনার ব্যবহার করতে পারেন, চমৎকার কাজ করে। গরম পানিতে গ্রিন টি আধঘণ্টা ভিজিয়ে রেখে ঠাণ্ডা করে ছেঁকে রাখুন। এটি টোনার হিসেবে ব্যবহার করুন। যাদের সেনসিটিভ স্কিন এবং যাদের অনেক ব্রণ সমস্যায় ভুগছেন তাদের জন্য গ্রিন টি অনেক উপকারী। রোজ রাতে ঘুমানোর আগে গ্রিন টি টোনার ব্যবহার করবেন।

 

 

যাদের সেনসিটিভ আর ব্রণ যুক্ত ত্বক তাড়াতাড়ি নিমপাতা, হলুদ, (Turmeric )একসঙ্গে বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন দিয়ে ব্রণের উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলদিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করতে হবে। , হলুদ ব্রন প্রতিরোধে অনেক উপকারী।

 

সেনসিটিভ আর ব্রণ ত্বকের জন্য বাজারে ভিটামিন ‘সি'( Vitamin C)সমৃদ্ধ অনেক ধরনের ফেসওয়াশ, টোনার এবং ময়েশ্চেরাইজিং ক্রিম পাওয়া যায়। এগুলো ত্বকে ব্যবহার করতে পারেন।এছাড়া প্রাকৃতিকভাবে ত্বকে ভিটামিন সি পৌঁছানোর আরও কয়েকটি উপায় আছে। সকালে উঠে এক গ্লাস পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এটা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ত্বকও মসৃণ রাখে।

 

Image source-google