৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে সকাল থেকেই জমজমাট রেড রোড চত্বর। সেখানে উপস্থিত হয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।আর স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে উপস্থিত হয়ে আদিবাসী নৃত্যের ছন্দে মেতে উঠলেন মুখ্যমন্ত্রী।

সোমবার সকালে ১০টার একটু আগেই রেড রোডে পৌঁছে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।পতাকা উত্তোলনের আগে মুখ্যমন্ত্রীকে দেওয়া হয় গার্ড অফ অনার। পতাকা উত্তোলন হয় জাতীয় সঙ্গীতের পরে শুরু হয় মূল অনুষ্ঠান। প্রথমেই কলকাতা ও রাজ্য পুলিশের ১২জন আধিকারিককে মুখ্যমন্ত্রী পুলিশ মেডেল প্রদান করা হয়। তারপরই মুখ্যমন্ত্রীকে সেলামী দেন কলকাতা ও রাজ্য পুলিশের বাহিনী। সেখানে যোগ দিয়েছিল পুলিশ ব্যান্ড ও মহিলাদের উইনার্স বাহিনীও। এরপরেই কলকাতার দুর্গাপুজোর ইউনেস্কোর বিশ্বঐতিহ্যের স্বীকৃতি প্রাপ্যের স্বরূপ ইউনেস্কোর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়। তারপরেই রাজ্য সরকারের এক একটি দফতর রাজ্যের এক একটি আর্থসামাজিক প্রকল্প তুলে ধরে নানা ট্যাবলোর মাধ্যমে। সেখানে এইবছর ঠাঁই পেয়েছে লক্ষ্মীর ভাণ্ডার, স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, সবুজসাথী, কৃষকবন্ধু, ঐক্যশ্রীর মতো প্রকল্প।

এরপরেই স্কুলের ছাত্রছাত্রীদের অনুষ্ঠান শুরু হয়।শেষের দিকে ছিল রাজ্যের নানা প্রান্তের আঞ্চলিক নৃত্য ও সাংস্কৃতিক রীতি তুলে ধরার পালা।সেখানেই জঙ্গলমহলের নৃত্যশিল্পীদের সঙ্গে পা মেলাতে এগিয়ে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।স্টেজ থেকে নেমে এসে মুখ্যমন্ত্রী রেডরোডের ওপরেই পা মেলান আদিবাসী নৃত্যশিল্পীদের সঙ্গে। মুহুর্তের মধ্যে মিডিয়ার পাশাপাশি উপস্থিত অতিথিবর্গ, আমলা, আমজনতা সকলের নজর কেড়ে নেন বাংলার অগ্নিকন্যা।

 

আরো পড়ুন:Mamata Banerjee:কন্যাশ্রী প্রকল্পের বর্ষপূর্তিতে বিশেষ বার্তা দিলেন মুখ্যমন্ত্রী!