নিমের (Neem water benefits ) ব্যবহার যুগ যুগ ধরে হয়ে আসছে। নিমে আছে হাজারো ঔষুধি গুনাগুন। রূপ চর্চার জন্য নিমের খ্যাতি যুগ যুগ ধরে। নিজের সৌন্দর্য বজায় রাখতে আমরা কিনা করি কখনো পার্লারে যাই কিংবা কখনো নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এ সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া উপায়ে আপনি আপনার ত্বকের সৌন্দর্য বজায় রাখতে পারবেন।ত্বকের সমস্যা মিটিয়ে ত্বকের জৌলুস বৃদ্ধিতে কার্যকর নিম পাতার জল । শুধু বাইরে থেকে নয় ভেতর থেকেও দরকার পরিষ্কার । তবেই হবে ত্বক উজ্জ্বল সুন্দর। আজকে জেনে নিন নিম পাতার জলের উপকারিতা।

 

নিমের (Neem water benefits )অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক গুণের মুখে ব্রোনো প্রতিরোধে অনেক সাহায্য করে।ত্বকের সিবাকাস গ্ল্যান্ডের অতিরিক্ত এবং ময়লা ও ব্যাকটেরিয়া থেকে ব্রণের সৃষ্টি হয়।নিম পাতা জলে সেদ্ধ করে সেই জলে মুখে গরম ভাব নিন।মুখের অতিরিক্ত তৈলক্ত ভাব দূর করতে ব্যবহার করতে পারেন।

 

কয়েকটি নিমপাতা নিয়ে এক বাটিতে জল নিয়ে সেটা ফুটিয়ে নিন। তার মধ্যে নিমপাতা ফেলে জল ফোটান। যতক্ষণ জল সবুজ না হয়ে যায়, ফোটাতে থাকুন। তারপর জল ছেঁকে ঠাণ্ডা করে নিন। একটি কন্টেনারে ঢেলে রাখুন। টোনার হিসেবে ব্যবহার করুন। একটি তুলোর প্যাডে নিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। আপনার ত্বক ভাল থাকবে। ত্বকের উজ্জ্বলতা বাড়বে ।

 

 

নিমপাতা জলে ভালো করে ফুটিয়ে সেই জলের সাথে, হলুদ, , একসঙ্গে মুলতানি মাটির মিশিয়ে পেস্ট তৈরি করুন দিয়ে ব্রণের উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলদিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করতে হবে। , ব্রণ আস্তে আস্তে কমে যাবে ।

Image source-google