বাঙালি শেষ পাতে মিষ্টি থাকবে না তা হতে পারে না ছানার সন্দেশএমন একটা মিষ্টি যা পছন্দ করে না খুব কম জনই। যেকোনও শুভ অনুষ্ঠান বা খুশির মুহূর্তে মিষ্টি থাকতেই হবে। এবার দোকান থেকে কিনে না এনে কিছু সহজ উপায় বাড়িতেই তৈরি করুন কালোজাম যা খেতে পুষ্টিকর এবং সুস্বাদু। পরিবারের সবাই মিলে খেতে পারেন।

 

গুড়া দুধ-১ কাপ ময়দা-১ টে চামচ,বেকিং পাউডার -১/৪ টে চামচ,সুজি-১ টে চামচ গরম তরল দুধ-২ টে চামচ পানি-১ কাপ,চিনি-২ কাপ,ঘি-১ টে চামচ

 

 

কালোজাম( kalojam)বানানোর জন্য গুড়া দুধ,ময়দা,সুজি,বেকিং পাউডার একসাথে মিশিয়ে নিন।ঘি দিয়ে ময়ান দিন।আবার গরম দুধ অল্প অল্প করে দিয়ে মাখুন । কিছুটা নরম হবে। ঢাকনা দিয়ে ৫ মিনিট ধেকে রাখুন।চিনি জল দিয়ে শিরা তৈরি করুন। এবার ওই মাখা থেকে কালজামের আকারে মিষ্টি বানিয়ে নিন.৮ টা মিষ্টি হবে।করাইতে তেল দিয়ে ১ মিনিট পর মিষ্টিগুলি ছারুন।

 

অল্প আচে ভাজতে থাকুন। আঁচ বেশি হলে মিষ্টি ভিতরে কাচা থেকে যাবে।এবং আনবরত নারতে থাকুন।না নাড়লে সব দিকে সমান রঙ আসবে না।যখন মিষ্টিগুলি করা লাল হয়ে যাবে তখন গরম সিরায় দিয়া ঢেকে করা আঁচে ৫ মিনিট জ্বাল দিন।তারপর সিরা থেকে তুলে পরিবেশন করুন মজাদার কাল জাম। যদি পরিমাপ ঠিক থাকে তাহলে খুব সহজেই কালজাম তৈরি করা যায়।কোন প্রশ্ন থাকলে জানাবেন। এরপর পরিবেশন করুন কালোজাম।( kalojam)

 

Image source-google