বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যে এটি এমন একটা রেসিপি যা খুব কম সময়ে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে চিকেন চিলি ফ্রাই (chicken chilli fry)বানাবেন ।

 

চিকেন ১/২ কেজি নুন স্বাদমতো,মরিচ গুঁড়ো ১ চা চামচ হলুদ গুঁড়ো ১/২ চা চামচ,তেল ২ টেবিল চামচ,পেঁয়াজ কুচি মাঝারি আকারের ৩ টি,কাঁচা মরিচ ফালি ৬/৭ টি,গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ,ধনে গুঁড়ো ১ টেবিল চামচ,চিলি সস ২ টেবিল চামচ,রসুন কুচি ৫ কোয়া,আদা কুচি ১ ইঞ্চি পরিমাণে ধনে পাতা ও পেঁয়াজ পাতা কুচি (ইচ্ছা)

 

চিকেন চিলি ফ্রাই (chicken chilli fry)বানানোর জন্য মাংস টুকরা করে কেটে গরম জল এ ভাল করে ধুয়ে নিন তারপর এতে মরিচ গুঁড়ো, হলুদগুঁড়ো, নুন দিয়ে ভালো করে মেখে প্রেসার কুকারে দিয়ে রান্না করতে থাকুন। মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত প্রেসার কুকারে ভালো করে বন্ধ করে নিন। এরপর নামিয়ে রাখুন উনান থেকে।

 

একটি প্যানে তেল গরম হতে দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে বাদামী করে ভেজে নিয়ে এতে কাঁচামরিচ, ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, আদা কুচি, রসুন কুচি দিয়ে ভালো করে নেড়ে নিন।

 

এরপর এতে চিলি সস দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিয়ে রান্না করা চিকেন ঢেলে দিন। এবং ভালো করে নেড়ে ভাজতে থাকুন।

 

মাখা মাখা ঝোল হয়ে গেলে উনান থেকে নামিয়ে ওপরে পেঁয়াজ পাতা ও ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন চিকেন চিলি ফ্রাই।

Image source-google