আগামী ১৫ আগস্ট দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপিত হবে। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘হর ঘর তিরঙ্গা’ উদযাপনের কথা বলেছিলেন। অগাস্টের প্রথম দিন থেকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটে নিজেদের প্রোফাইল ছবি বদলে ভারতীয় জাতীয় পতাকার ছবি রাখার অনুরোধ করেছিলেন নরেন্দ্র মোদি। আর এবার বাড়ি বাড়ি দেশের জাতীয় পতাকা পৌঁছনোর অভিনব পন্থা গ্রহণ করল ভারতীয় ডাক বিভাগ(India Post)।

এবার আর জাতীয় পতাকা কিনতে বাজারে যেতে হবে না। বাড়িতে বসেই অনলাইনে অর্ডার করলেই পেয়ে যাবেন পতাকা। ভারতীয় ডাক বিভাগের এই নয়া পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন প্রত্যেকে। জানা যাচ্ছে ‘হর ঘর তিরঙ্গা’ কে প্রচার করার জন্য বাড়ি বাড়ি দেশের জাতীয় পতাকা পৌঁছানোর ব্যবস্থা করল ভারতীয় ডাক বিভাগ(India Post)। পোস্ট অফিসে ই-পোর্টাল www.epostoffice.gov.in এই পোর্টালটির মাধ্যমে অনলাইনে জাতীয় পতাকা অর্ডার দেওয়া যাবে।

জানা যাচ্ছে আগস্টের প্রথম দিন থেকেই পরিষেবা শুরু হয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফে প্রত্যেকটি বাড়িতে জাতীয় পতাকা লাগানোর আহ্বান জানানো হয়েছে। এমনকি প্রত্যেক দেশবাসী যাতে বাড়িতে দেশের পতাকা উত্তোলন করতে পারেন তার জন্য ন্যাশনাল ফ্ল্যাগ কোডেও সংশোধন করা হয়েছে।

অনলাইনের মাধ্যমে মাত্র ২৫ টাকা দিলেই ভারতীয় ডাক বিভাগ(India Post) আপনার বাড়ি ২০ ইঞ্চি× ৩০ ইঞ্চি আকারের জাতীয় পতাকা পৌঁছে দেবে। তবে কোন দন্ড থাকছে না তার সাথে। www.epostoffice.gov.in এই পোর্টালটিতে গিয়ে ই-পোস্ট অফিসের পোর্টালের হোমপেজে ভারতের জাতীয় পতাকার ছবিতে ক্লিক করতে হবে। সেখানে ডেলিভারি ঠিকানা আপনার মোবাইল নম্বর লিখে ফ্ল্যাগ কোড অনুযায়ী অর্ডার দিতে হবে। জানা যাচ্ছে একেক জন পাঁচটি করে পতাকা অর্ডার করতে পারবেন এবং একবার অর্ডার দেওয়া হয়ে গেলে গ্রাহকরা আর অর্ডার বাতিল করতে পারবেন না।