বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যে এটি এমন একটা রেসিপি যা খুব কম সময়ে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে চিকেন পেরি পেরি বানাবেন ।

উপকরণ : শুকনা লাল মরিচ( এটা নির্ভর করে আপনি কতটুকূ ঝাল খান) আদা, রসুন বাটা-১ টেবিল চামচ করে, টেষ্টিং সল্ট-১ চা চামচ, ওরিগানো- ১/২ চা চামচ,পাপরিকা-১/২ চা চামচ ৬/জলপাই তেল-১০০ মিলি (১/২ কাপ) ৭/ভিনেগার-৫০ মিলি (১/৪ কাপ)

 

 

চিকেন পেরি পেরি(chicken peri peri) বানানোর জন্য প্রথমে তৈরি করুন সস।সস তৈরি করার জন্য শুকনো প্যানে শুকনো মরিচ গুলো ভেজে নিন কয়েক মিনিট। তারপর ঠান্ডা করে মরিচ গুলো বাকি উপকরণের সাথে মিশিয়ে মিশিয়ে প্যানে দিয়ে ২/৩ মিনিট গরম করুন। এবার ঠান্ডা করে সব ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এই সস চাইলে ফ্রিজ এ ১ মাস রাখা যাবে।

 

যেটুকু সস বানানো হয়েছে সেখান থেকে অর্ধেক সস নিয়ে মুরগির সাথে মিশিয়ে ৪-৫ ঘন্টা রেখে দিন।এবার বড় প্যান এ অল্প তেল গরম করে মুরগি ২-৩ মিনিট ভেজে নিন। এবার ওভেনপ্রুফ পাত্রে মুরগি দিয়ে ওভেন এ দিয়ে দিন, (২০০’সে/ ৩৯০ ফারেনহাইট) এ ৩০ মিনিট বেক/ গ্রিল করুন। প্রতি ১০ মিনিটে ১ বার আলাদা করে রাখা সস দিয়ে ব্রাশ করে নিবেন। চিপস আর সালাদ দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার পেরি পেরি চিকেন(chicken peri peri)।