কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে মা দিদিমাদের মত কোমর অব্দি লম্বা চুল। জেনে নিন কিছু ঘরোয়া টিপস।পেঁয়াজের (Onion)রস চুলের গোড়ায় প্রয়োজনীয় নানা পুষ্টির জোগান দেয় এবং স্ক্যাল্পের সংক্রমণ প্রতিরোধ করে। শুধু তাই নয় চুল গজায় এবং খুশকি প্রতিরোধে সাহায্য করে। আরে এই পিয়াজ দিয়ে বানিয়ে ফেলুন চুলের জন্য অসাধারণ কিছু তেল।

কিছুটা কারি পাতার ( Curry leaves)সঙ্গে পিয়াজ, জবা ফুল এবং পর্যাপ্ত পরিমাণ নারকেল তেল নিন। এরপর এই দুটি উপাদান একসঙ্গে সেদ্ধ করতে থাকুন যতক্ষণ না কালো নির্যাস বের হয়। এবার ওই কালো নির্যাস তুলে নিয়ে চুলে প্রয়োগ করুন। সপ্তাহে অন্তত একদিন এটি ব্যবহার করুন। এতে দ্রুত চুল গজানোর পাশাপাশি চুলের রঙও গাঢ় হবে।

 

পেঁয়াজের তেলে( Onion hair oil)থাকা শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মাথার ত্বককে সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে।একটি প্যানে নারকেল তেল গরম করে কাটা পেঁয়াজ বা পেস্ট দিয়ে আগুনে জ্বাল দিন। কিছুক্ষণ ঠাণ্ডা হতে রাখুন। এরপরে, একটি চালুনি বা সুতির কাপড় দিয়ে এ তেলটি ছেঁকে নিন। পেঁয়াজের তেল প্রস্তুত। এ তেল এয়ার টাইট পাত্রে ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারেন।

 

 

চুল অঝোরে পড়া রোধ করতে নারকেল তেল আমন্ড অয়েলের সাথে কাটা পেঁয়াজ ( Onion hair oil), নিম পাতা , মেথি কালোজিরা , লবঙ্গ মিশিয়ে ডাবল বয়েলিং পদ্ধতিতে গরম করুন। এরপর ছাকনা দিয়ে ছেঁকে রেখে দিন ।এরপর আস্তে আস্তে আঙুলগুলো নিয়ে তেল দিয়ে মাথার ত্বকে লাগান আগের দিন শ্যাম্পু করার আগে রাত্রে লাগাবেন ভালো ফল পাবেন। চুল ঘন হবে চুল পড়া বন্ধ হবে । সপ্তাহে দুদিন শ্যাম্পু করার আগে দিন রাতে ব্যবহার করুন।

Image source-google