‘রাষ্ট্রপত্নী’ মন্তব্যের জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে লিখিত আকারে ক্ষমা চাইলেন এবার কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)।চিঠিতে তিনি লিখেছেন, “আমি অত্যন্ত দুঃখিত কারণ আপনি যে পদে আছেন তাকে ব্যাখ্যা করতে গিয়ে আমি ভুল করে একটি শব্দ ব্যবহার করে ফেলেছি। আমি নিশ্চিত হয়ে বলতে পারি যে এটি স্লিপ অফ টাং। আমি ক্ষমাপ্রার্থী এবং চাইব আপনি আমার ক্ষমা মঞ্জুর করুন”।

উল্লেখ্য,গত পরশু সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় অধীরের মুখে একবারই রাষ্ট্রপত্নী শব্দটি শোনা গিয়েছে। তত্‍ক্ষণাত্‍ তিনি ভুল স্বীকার করে নেন। কিন্তু গতকাল দিনভর বিজেপি সংসদের ভিতরে ও বাইরে এই নিয়ে গোল বাধায়।স্রেফ রাষ্ট্রপতিকে অবমাননার অভিযোগই নয়, কংগ্রেসের লোকসভার নেতাকে ক্ষমা চাওয়ার দাবি তোলেন স্মৃতি ইরানি, নির্মলা সীতারমণনা। এমনকী, সংসদের বাইরেও বিক্ষোভ দেখান বিজেপি সাংসদরা।

যদিও আগে টুইটারে একটি ভিডিও পোস্ট করে অধীর জানিয়েছিলেন, দেশের রাষ্ট্রপতি, তিনি ব্রাহ্মণ হোক কিংবা জনজাতি সম্প্রদায়ভুক্ত। রাষ্ট্রপতি রাষ্ট্রপতিই হয়। তাকে তাঁর পদের জন্য সর্বদা সর্বোচ্চ সম্মান দেওয়া হয়। তবে তাঁর মুখ থেকে ভুলবশত ‘রাষ্ট্রপত্নী’ শব্দটি বেরিয়ে যায়। এটা হয়েছে কারণ বিগত কয়েকদিন ধরে গোটা দেশজুড়ে আলোচনার শীর্ষে রয়েছেন নতুন রাষ্ট্রপতি। আর তাই এই শব্দটি ভুল করে ব্যবহার করে ফেলেন তিনি। বলতে পারেন মুখ ফসকে বেরিয়ে যায়।অধীর রঞ্জন চৌধুরীর এই মন্তব্যকে সামনে রেখেই বৃহস্পতিবার কংগ্রেস তথা কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে একের পর এক জোরালো আক্রমণ করেছেন বিজেপি সাংসদরা।যদিও শেষ পর্যন্ত লিখিত আকারে ক্ষমা চাইলেন অধীর চৌধুরী।

 

আরো পড়ুন:Adhir Ranjan Chowdhury:’মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর মধ্যে গোপন বোঝাপড়া রয়েছে’ কটাক্ষ অধীরের!