চিয়া বীজ চুলের বৃদ্ধি বাড়াতে চমৎকার কাজ করে,

কারণ তাদের প্রোটিন সামগ্রী। আমাদের চুল প্রধানত প্রোটিন দ্বারা গঠিত, যা কেরাটিন নামে পরিচিত। চিয়া বীজ প্রায় 23% প্রোটিন। প্রচুর পরিমাণে প্রোটিন থাকায় চিয়া বীজ আমাদের চুলকে সুস্থ ও মজবুত করতে সাহায্য করে।চিয়া বীজের অ্যান্টি-অক্সিডেন্ট উপকারিতা চুলকে রক্ষা করে। আজকে জেনে নিন চুলের বীজের ব্যবহার।

 

 

4 কাপ চিয়া বীজ (Chia seeds)নিন এবং এক কাপ জলের সাথে মিশিয়ে এভাবে সারারাত রেখে দিন। পরের দিন, মিশ্রণটি মাঝারি আঁচে 10 মিনিটের জন্য গরম করুন।ছাঁকনির সাহায্যে চা বীজ আলাদা করে পাত্রে রাখুন এবং এক চামচ অ্যালোভেরা জেল যোগ করুন। মিশ্রণের মতো জেলে পরিণত না হওয়া পর্যন্ত একসঙ্গে মেশাতে থাকুন।এটি ভেজা চুলে লাগান এবং 20 মিনিটের জন্য রেখে দিন। সপ্তাহে দুবার অ্যালোভেরা জেল এবং চিয়া বীজ দিয়ে এই হেয়ার জেল মাস্কটি পুনরাবৃত্তি করুন।চিয়া বীজের প্রদাহরোধী উপকারিতাও স্বাস্থ্যকর এবং মজবুত চুল বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ।

 

 

একটি পাত্রে এক চা চামচ চিয়া বীজ (Chia seeds)নিন। এতে 2-4 টেবিল চামচ নারকেল তেল এবং কিছু মধুএকসাথে মিশ্রিত করুন এবং মিশ্রণটিকে কয়েক সেকেন্ডের জন্য গরম করুন যাতে একটি জেলের মতো হয়

নামিয়ে করে ঠান্ডা করার জন্য আলাদা করে রাখুন। প্রথমে চুলে শ্যাম্পু করুন এবং তারপর অতিরিক্ত জল মুছে ফেলুন। হেয়ার মাস্কটি চুলের গোড়া থেকে শেষ পর্যন্ত লাগান।এটি 5 মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার চিয়া বীজ, মধু এবং নারকেল তেল দিয়ে এই হেয়ার মাস্কটি আবার লাগান।

Image source-google