বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যে এটি এমন একটা রেসিপি যা খুব কম সময়ে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে ম্যাংগো চিকেন(Mango chicken) বানাবেন

 

উপকরণ : চিকেন ৫০০ গ্রাম, পাকা পেঁপের পিউরি আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, রসুন ও আদাবাটা ২ চা-চামচ, লবণ ১ চা-চামচ বা স্বাদমতো (কম কম), তেল ২ টেবিল চামচ, পানি আধা কাপ।

 

ম্যাঙ্গো সসের বানানোর জন্য প্রথমে  পাকা আমের পিউরি এক কাপের একটু কম, ভিনেগার সিকি কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কা বাটা আধা চা-চামচ, রসুনের কোয়া ১টি থেঁতো করে নেওয়া, শুকনা মরিচের গুঁড়া ১ চা-চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ।

 

মাংস টুকরাগুলো ১ বাই ১ ইঞ্চি করে কেটে ধুয়ে জল ঝরিয়ে নিন। পাকা পেঁপের পিউরি দিয়ে ৮-১০ ঘণ্টা বা সারা রাত মেরিনেট করে রাখুন। প্যানে তেল দিয়ে পেঁয়াজ ভেজে নিন।

 

 

এতে মাংস দিয়ে কষান। মাঝারি আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। একটু পরপর নেড়ে দিন। লবণ দিন স্বাদমতো। ম্যাঙ্গো সসের সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে পেস্ট করে নিন। এটি মাংসে দিয়ে আধা কাপ জল সহ ঢেকে আরও ১৫ মিনিট রান্না করুন। এবার অল্প আঁচে রান্না করবেন। গরম গরম পরিবেশন করুন ম্যাংগো চিকেন (Mango chicken)।

Image source-google