অনেক সময় আমাদের চুল ঝরে পড়তে থাকে যার ফলে টাকের সমস্যার সৃষ্টি হয়। রাস্তাঘাটে বা পরিবারের সামনে আমাদের অনেক অসস্তিতে ফেলে। চুল পড়া প্রতিরোধ করতে আর বাইরে থেকে কেমিক্যালযুক্ত প্রোডাক্ট না ব্যবহার করুন কিছু ঘরোয়া উপায় এই কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট আমাদের চুলে আরও ক্ষতির পরে জাল ফলে আমাদের চুলে টাকের(bald) সৃষ্টি হয়। আজকে যেদিন চুল গজানোর কিছু ঘরোয়া উপায়।

 

 

অনেক সময় খুশকির জন্য আমাদের অঝরে চুল পড়তে থাকে যার ফলে কিছু অংশ টাকের (bald)মতো হয়ে যায় ।খুশকি(dandruff) থাকলেই চুল(hair ) পড়বে।পুরুষের চুলের খুশকির সমস্যা টা খুবই কমন। তাই চুল মজবুত করতে এবং চুল পড়া বন্ধ করতে সবার প্রথমে খুশকি প্রতিরোধ করতে হবে।পাতিলেবুর রস খুশকি দূর করার একটা দারুন উপায়। পাতিলেবুর রস কেন্দ্রে মাথার স্ক্যাল্পে লাগান। পনেরো-কুড়ি মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। লেবু মধ্যে অ্যাসিড ফাঙ্গাস বিনষ্ট করতে অনেক কার্যকারী । সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন। খুশকি থেকে মুক্তি পাবেন। শাটের চুল পড়া বন্ধ হবে এবং চুল মজবুত হবে।

 

 

অতিরিক্ত চুল পড়ার সমস্যা থাকলে আমলকি(Amalki )দিয়ে একটা হেয়ার মাক্স তৈরি করুন।প্রথমে দুই চা চামচ আমলকির গুঁড়া সঙ্গে মেশাবেন সামান্য গরম জল। একটি পেস্ট তৈরি করুন। এরপর এর সঙ্গে দুই চা চামচ টক দই ও এক চা চামচ মধু মিশিয়ে নিন। এরপর ভালো হবে মাথার ত্বকে লাগিয়ে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন ।চুল পড়ার সমস্যা কমে যাবে।

 

 

পিয়াজ চুল গজাতে দারুন উপকারি ।পেঁয়াজ ত্বক ও চুলের জন্য টনিক হিসেবে কাজ করে। এতে  রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদান তা ত্বক ও চুলকে রোগের সংক্রমণ থেকে রক্ষা করে। পেঁয়াজে ভিটামিন, মিনারেল, সালফার, ক্যালসিয়াম, পটাশিয়াম ইত্যাদি রয়েছে প্রচুর। সালফার নতুন চুল গজাতে সাহায্য করে, চুল পড়া বন্ধ করে এবং অন্যান্য অনেক প্রয়োজনীয় চাহিদা পূরণ করে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। সপ্তাহে তিনবার পেঁয়াজের রস মাথায় লাগান দেখবেন উপকার পাবেন

 

 

সপ্তাহে অন্তত একবার হেয়ার প্যাক লাগাবেন।১টা ডিম, ১টা মাঝারি পাকা কলা, ৩ চা চামচ অ্যালোভেরা জেল, ১ টেবিল চামচ টকদই, ২ চা চামচ নারিকেল তেল ভালভাবে মিশিয়ে পুরো মাথার চুলে আগাগোড়া লাগিয়ে নিন এবং শাওয়ার ক্যাপ পরে কমপক্ষে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার আবারো মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন এবং শেষে এক মগ পানিতে ৪ চা চামচ সাদা ভিনেগার মিশিয়ে তা দিয়ে চুল ধুয়ে নিন ও চুল মুছে বাতাসে চুল শুকিয়ে নিন।( Hair care)

Image source-google