বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার.। তবেই হবে ত্বক সুন্দর এবং উজ্জ্বল। রূপচর্চায় ব্যবহার করুন কিছু প্রাকৃতিক কৌশল।(natural beauty)

 

যাদের মুখের তৈলাক্ত তারা এই ফেসপ্যাকটি ব্যবহার করুন।এটি ত্বক থেকে তেল কমাতে সাহায্য করে। তিন চামচ বেসন এবং দুই চামচ লেবুর খোসার গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এরসাথে কিছু পরিমাণ দুধ মেশান। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক পরিষ্কার এবং তৈলাক্ত মুক্ত হবে।

 

 

 

অনেক ফলের (Fruit packs) মধ্যে কলা আমাদের ত্বকের জন্য অনেক ভালো কলার মসৃণ প্যাক বলিরেখা দূর করে দেবে। একটি পাকা কলা এবং এক চা চামচ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। টকদই ত্বক ময়োশ্চারাইজ করে থাকে এবং কলার ভিটামিন এ ত্বকের কালো দাগ দূর করে বলিরেখা দূর করে থাকে।

 

 

প্রাকৃতিক সৌন্দর্যের(natural beauty) জন্য টোনার হিসেবে ব্যবহার করতে পারেন গোলাপজল ও জাফরানের( Saffron) মিশ্রণ। টোনার ত্বকের মরা চামড়া ও অতিরিক্ত তেলতেলে ভাব দূর করতে পারে। ২ টেবিল চামচ গোলাপজলে দুই চিমটি জাফরান ভিজিয়ে রাখুন ১ ঘণ্টা। তুলো ডুবিয়ে চেপে চেপে মুছে নিন ত্বক। চাইলে এই টোনার ফ্রিজে রেখেও ব্যবহার করতে পারবেন।

Image source-google