বিরিয়ানি খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই আছে। ছোট থেকে বড় সবার প্রিয় হচ্ছে বিরিয়ানি।কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে বিরিয়ানি না হলে যেন ব্যাপারটা ঠিক জমে না। কিন্তু একইরকম বিরিয়ানি রান্না নিয়ে এবার একটু অন্যরকম বিরিয়ানি খেয়ে দেখুন। সিদ্ধি বিরিয়ানি খেতে যেমন দুর্দান্ত বানানোর তেমনি সহজ। চলুন আজকে জেনে নিন সিন্ধি বিরিয়ানি(sindhi biryani) বানানোর রেসিপি

 

চাল আধা সিদ্ধ করে মাড় ঝরাতে হবে। আদা-রসুন বাটা, মরিচ গুঁড়া, বাদাম বাটা, লবণ, অর্ধেকটা গরম মসলা ও তেজপাতা দিয়ে মাংস মাখিয়ে দুই ঘণ্টা রাখতে হবে। তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে তাতে মসলা থেকে মাংস উঠিয়ে ওই মসলা দিয়ে কষাতে হবে।

 

তারপর দই ও মাংস দিয়ে কষাতে হবে ও এক কাপ গরম পানি দিতে হবে। ঝোল কমে এলে টমেটোর সস দিয়ে ভুনা ভুনা করে লবণ চেখে নামাতে হবে। ঘি গরম করে পেস্তা বাদাম, কিশমিশ, কাজু ভেজে ওঠাতে হবে এবং ওই ঘি দিয়ে আধা সিদ্ধ চাল মেখে রাখতে হবে।হাঁড়িতে প্রথমে কিছু চাল, কিছু বেরেস্তা, কিছু মাওয়া আবার কিছু চাল, রান্না মাংস, কিছু কাজু, পেস্তা, বাদাম, কিশমিশ, মাওয়া, চাল, মাংস এভাবে দিতে হবে। এরপর আনারসের রস, কেওড়া, মালাই, কাজুবাদাম, কিশমিশ দিয়ে ৩০-৩৫ মিনিট দমে রাখতে হবে। তৈরি সিন্ধি বিরিয়ানি(sindhi biryani)

Image source-google