অফলাইনে নয় বরং অনলাইনেই পরীক্ষা নিতে হবে, এবারে এই দাবিতে সরব হয়েছে বিশ্বভারতীর(Visva-Bharati University) বিভিন্ন ভবনের ছাত্র-ছাত্রীরা। ছাত্র-ছাত্রীদের তরফে বিশ্বভারতীর কাছে অনুরোধ করা হয়েছে যেন অফলাইন পরীক্ষা বাতিল করে অনলাইন পরীক্ষার ব্যবস্থা করা হয়।

ছাত্র-ছাত্রীদের দাবি করোনার জেরে দীর্ঘদিন ধরে তারা অনলাইন ক্লাস করেছে। তাই তাদের পক্ষে বিশ্ববিদ্যালয় ভবনে এসে অফলাইন পরীক্ষা দেওয়া সম্ভব নয়। এর আগে এই একই দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয় ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা আন্দোলনের নামলেও দাবিতে সায় দেয়নি কোন বিদ্যালয় কর্তৃপক্ষই।

অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে অনড় থেকেছে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। এর আগে ছাত্র-ছাত্রীদের আন্দোলনের জেরে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়(Visva-Bharati University) কর্তৃপক্ষ পরীক্ষা এক মাস পিছিয়ে দেয়। বিশ্বভারতীতে স্নাতক এবং স্নাতকোত্তর এর বিভিন্ন সেমিস্টারের পরীক্ষা ২০ জুন থেকে শুরু হয়েছে।

ছাত্র-ছাত্রীদের অফলাইনে পরীক্ষা দিতে হবে এমনটাই জানায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়(Visva-Bharati University) কর্তৃপক্ষ। এমনকি পরীক্ষার সূচি কতৃপক্ষের তরফে আগে প্রকাশিত হয়েছে। কিন্তু অধিকাংশ ছাত্রছাত্রীই অনলাইনে পরীক্ষা নেওয়ার পক্ষে সরব হয়েছে।

ছাত্র-ছাত্রীদের দাবি, ‘করোনার জেরে অনলাইনে ক্লাস হয়েছে। অধ্যাপকেরা সিলেবাস শেষ না করে পিডিএফ দিয়ে দিয়েছেন। তার ফলে সমস্যায় পড়েছেন ছাত্রছাত্রীরা। পরীক্ষায় বেশি নম্বর পাওয়া খুবই গুরত্বপূর্ণ। তাই অফলাইনে পরীক্ষা নিলে সব থেকে ক্ষতিগ্রস্থ হবে ছাত্রছাত্রীরা। কর্তৃপক্ষের উচিত অনলাইন পরীক্ষা নেওয়া।’