বাঙালি মানেই ভোজন রসিক। বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।আর তাই বাড়িতে যখন এইগুলো কিছুই মজুত থাকেনা তখন বাড়ির গিন্নীর মাথায় হাত পড়ে।কিন্তু এবার নতুন ধরনের রেসিপি(recipe) দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে পারবেন মাছের ডিম হল রান্নাঘরের সবচেয়ে আন্ডাররেটেড উপকরণ। অথচ এর পুষ্টিতে এর বিকল্প নেই।।চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন মাছের হরিয়ালি ডিমের কারি।

 

 

হরিয়ালি ডিমের কারি বানানোর জন্য প্রথমে পালংশাক, ধনেপাতা, কাঁচালঙ্কা, ক্যাপসিকাম আর পেঁয়াজ একসঙ্গে বেটে নিন।ডিম সেদ্ধ করে রাখুন।

কড়ায় তেল দিয়ে তাতে শুকনো লঙ্কা এবং জিরা ফোড়ন দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভালোভাবে ভাজুন সোনালী রঙের হয়ে যায় । এবার আগে থেকে করে রাখা বাটা মশলাটা ভাজতে থাকুন।

 

একটা সময়ে কাঁচা মশলার গন্ধ বেরনো বন্ধ হয়ে যাবে, তখন এক এক করে গুঁড়ো মশলাগুলো যেমন ধনে গুঁড়ো হলুদ গুঁড়ো জিরা গুঁড়ো যোগ করে দিন।কষতে কষতে তেল ছেড়ে দেবে।তখন নুন আর ডিম দিন।সাবধানে নাড়াচাড়া করুন, যাতে ডিমের গায়েও মশলাটা লেগে সবুজ রং ধরে যায়।ছাতুটা দিয়ে চড়া আঁচে আর একটু ভেজে নিন।স্বাদ ঠিক আছে কিনা দেখে গরম গরম পরিবেশন করুন হরিয়ালি ডিম।

Image source-google