এক চামচ করে বেসন, টকদই, পাতিলেবুর রস আর এক চামচ চিনি একসঙ্গে মিশিয়ে নিয়ে গলা এবং ঘাড়ের যেখানে কালো দাগ আছে সেখানে ১০ মিনিট ঘষে মিনিট পাঁচেক রেখে ধুয়ে ফেলুন।

আমরা নিয়মিত হাত, পা ও মুখের ত্বকের যত্ন নিই। কিন্তু গলা এবং ঘাড়ের( Dark neck )যত্ন নেয়ার কথা ভুলে যাই। নিয়মিত ব্যবহার করলে কোন এই কালো দাগ চলে যাবে

 

 

টমেটোর মধ্যে আছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা কালো দাগ দূর করে । টমেটোর ফেসপ্যাক কালো দাগ দূর করার জন্য অনেক উপকারী। ত্বকে যদি রোদে পোড়া কালো দাগ থাকে তবে টমেটো আর লেবুর একটা মিশ্রন বানান এবং নিয়মিত টমেটো এবং লেবুর ফেসপ্যাক পুরো গলা এবং ঘাড়ে লাগিয়ে শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । লেবু এবং টমেটো হল কালো দাগ দূর করার জন্য একটি যাদুকরী সমন্বয়।

 

 

এক চামচ কফি নিয়ে তাতে অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে তা গলা এবং ঘাড়ের( Dark neck ) ভাজ এখানে কালো দাগ আছে ঘষুন। কয়েক মিনিট ঘষার পর কফির রং বদলাতে শুরু করলে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করুন। সপ্তাহে দু’ থেকে তিনবার করলে সুফল পাবেন।

 

হলুদ আর মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। এতে অনেক দ্রুত দাগ দূর হয়। এছাড়া কালো ছাপ দূর করতে কাঁচা হলুদ, মশুরীর ডাল একসাথে বেটে পেস্ট তৈরি করে ভর এবং গলায় লাগিয়ে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে অন্তত: ১ বার ব্যবহার করলে মুখের কালো দাগ দূর হয়।

Image source-google