৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না।মঙ্গলবার বিধানসভার অধিবেশনে এমনই কথা ঘোষণা করলেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। জানা যায় ইতিমধ্যেই ১ হাজার ২৬টি প্লাস্টিক কারখানাকে পাঠানো হয়েছে এই বার্তা।

 

মঙ্গলবার ফিরহাদ হাকিম (Firhad Hakim) জানিয়েছেন, ‘আমরা ৭৫ মাইক্রনের নীচে পলিব্যাগ বন্ধ করতে প্রক্রিয়া শুরু করছি। রাজ্যে যে ১০২৬টি পলিব্যাগ তৈরির কারখানা রয়েছে তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। অবিলম্বে বেআইনি প্লাস্টিক ব্যাগ তৈরি বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে তাদের।’

 

মূলত প্রয়োজনের অতিরিক্ত খারাপ মানের প্লাস্টিক ব্যবহার ব্যাপক ভাবে ক্ষতি করছে পরিবেশের, দূষিত হচ্ছে জল। রোগ বাড়ছে মানব দেহে। তাই এবার কঠোর হাতে প্লাস্টিক ব্যবহারে রাস টানতে চলেছে রাজ্য সরকার।পরের মাসের ১লা জুলাই থেকে ৭৫ মাইক্রনের নিচে রাত প্লাস্টিক ব্যবহার করা যাবে না রাজ্যে, এই মর্মে নির্দেশিকা জারি করা হয়েছে। বিধানসভার অধিবেশনে এই ঘোষণা করেছেন ফিরহাদ হাকিম।এদিকে বিধানসভায় মন্ত্রী ফিরহাতের এই ঘোষণার পরেই রাজ্য জুড়ে বার্তা পাঠিয়ে দেওয়া হয়েছে নবান্নের তরফে। হাতে রয়েছে মাত্র ১৬ দিন তাই রাজ্যের সব কটি পুরসভা এক সাথে উদ্যোগ নিচ্ছে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহারে রাস টানতে। তবে শুধু দোকান নয়, কারখানার উত্‍পাদনেও নজর দিচ্ছে রাজ্য। এখন পর্যন্ত ১ হাজার ২৬টি প্লাস্টিক কারখানাকে পাঠানো হল বার্তা।

 

আরো পড়ুন:Summer Vacation: পড়ুয়াদের কথা ভেবে গরমের ছুটি বাড়ানোর নির্দেশিকা জারি করল রাজ্য স্কুল শিক্ষা দপ্তর