সম্প্রতি রাজ্য মন্ত্রিসভা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) আচার্য করার সিদ্ধান্ত নিয়েছে।আজই আচার্য পদে বসাতে বিধানসভায় পাস হয়ে গেল বিল।এদিকে বিলের পক্ষে ভোট পড়ে ১৮২টি। বিলের বিরোধিতায় পড়ে ৪০টি ভোট। এবার রাজ্যপালের কাছে যাবে এই বিল। কিন্তু রাজ্যপাল জগদীপ ধনখড় বিলে সই করবেন কি না, সেটাই দেখার।

 

অবশ্য সোমবারই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলে দিয়েছেন, রাজ্যপাল এই বিলে সই করবেন না।রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন সব বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে বসানোর সিদ্ধান্ত কয়েকদিন আগেই পাস হয়েছিল রাজ্য মন্ত্রিসভায়।সোমবার সেই বিলই বিধানসভায় পেশ করেন মন্ত্রী ব্রাত্য বসু।

 

বিজেপি-র তরফে বিলের বিরোধিতা করেন শুভেন্দু অধিকারীরা। তিনি দাবি করেন, ‘বিধানসভায় সংখ্যা আছে, বিল পাস করিয়ে নিয়েছে। কিন্তু আমাদের আপত্তি নথিভুক্ত করেছি। বিল সর্বসম্মতিক্রমে পাস হয়নি। আগামী সোমবার আমরা বিষয়টি নিয়ে রাজ্যপালের কাছে গিয়ে তাঁকে বলব যে বিলে সই না করতে। বিল কেন্দ্রীয় সরকারের কাছে পাঠাতে। আমি এখনই বলে দিচ্ছি, রাজ্যপাল বিলে সই করবেন না।

 

পাল্টা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু দাবি করেন, তামিলননাড়ু, মহারাষ্ট্র, গুজরাতের মতো রাজ্যে এই একই বিল আনা হয়েছে। রাজ্যপালের ভূমিকা নিয়ে ব্রাত্য বসুর পাল্টা তোপ, বিজেপি সদস্যরা যদি ঠিক করে দেন রাজ্যপাল কী করবেন, আর রাজ্যপাল যদি তাই করেন, তা হলেই বিষয়টা স্পষ্ট হয়ে যাবে। উনি তো আমার, আপনার সরকারেরও রাজ্যপাল। নির্বাচিত সরকারের কথা না শুনে কেন উনি বিজেপি-র কথা শুনবেন ?সব দিক দিয়ে ঘটনাটি কোন দিকে মোড় নেই এখন সেইটাই দেখার।

 

আরো পড়ুন:Mamata Banerjee:নিজের আঁকা ছবি রাজ্যপালকে উপহার দিলেন মুখ্যমন্ত্রী