চুলের বৃদ্ধি ও মজবুত করতে জবা ফুলের (Hibiscus leaves )পাতা উপকারিতা অপরিসীম।চুলের যত্নে আমরা অনেক কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু এ সমস্ত কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার না করে বাড়িতেই ঘরোয়া পদ্ধতিতে আপনি চুলের সমস্ত সমস্যা দূর করতে পারে। যেমন জবা ফুলের পাতা। (Hibiscus leaves )আজকে জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্নে কিভাবে জবা ফুলের পাতার ব্যবহার করবেন।

 

 

চুল অর ঝরে ঝরে পড়ার থেকে রোধ করুন। চুল পড়া বন্ধ করতে ব্যবহার করুন জবা ফুলের পাতা। দুই থেকে তিনটি জবা ফুলের পাতা, অ্যালোভেরা জেল এবং দুটো জবা ফুল ব্লেন্ডারে পেস্ট করে একটা স্মুথ পেস্ট বানিয়ে ফেলুন। চুলের স্ক্যাল্পে ভালো করে এই হেয়ার প্যাক টি লাগান। সপ্তাহে এক থেকে দুই দিন ব্যবহার করুন চুল পড়া বন্ধ হয়ে যাবে।

 

চুল কালো চুলের অকাল পতন বন্ধ করতে জবা ফুলের পাতা দিয়ে বানিয়ে ফেলুন তেল।প্রথমে জবা ফুল এবং জবা পাতা নিয়ে ভাল করে ধুয়ে বেটে পেস্ট তৈরি করে নিন। তারপর এক কাপ নারকেল তেল ভাল করে গরম করুন। তেল গরম হয়ে গেলে, জবার পেস্টটি তেলে মিশিয়ে আরও কিছুক্ষণ গরম করে, গ্যাস বন্ধ ঠাণ্ডা হতে দিন।ঠান্ডা হলে বোতলে ভরে রেখে দিন। শ্যাম্পু করার আগের দিন রাতে মাথার ত্বকে ভালোভাবে তেল দিয়ে ম্যাসাজ করবেন।

 

যাদের চুল খুব শুষ্ক তারা এই হেয়ার প্যাক টি ব্যবহার করুন। আগের দিন রাতে মেথি ভিজিয়ে রাখুন। পরদিন কয়েকটা জবা ফুলের পাতার মেথি ভালো করে করে বেটে একটা পেস্ট বানিয়ে ফেলুন। চুল হালকা ভিজিয়ে বাতাসে শুকিয়ে নিন। চুল হালকা ভেজা অবস্থাতেই হাতের আঙুল বা ব্রাশের সাহায্যে জবার হেয়ার প্যাক ব্যবহার করে ফেলুন।  এরপর শ্যাম্পু করে নিন এতে চুল রেশমের মত নরম এবং সুন্দর হবে।

Image source-google