অল্প বয়সে, প্রোটিনের অভাবেও চুল সাদা হতে শুরু করে। সাদা চুল কালো করতে কারী পাতার (curry leave)অনেক কার্যকারী। ।প্রথমেই কয়েকটা কারী পাতাটিকে বেটে তার মধ্যে দুই তিন চামচ আমলা পাউডার এবং ব্রাহ্মী পাউডার মিশিয়ে প্যাক বানিয়ে নিন। প্যাকটি তৈরি হয়ে গেলে চুলের গোড়া থেকে শুরু করে পুরো চুলে লাগিয়ে নিন।এই ভাবে এক ঘণ্টা রাখুন এবং তারপর ধুয়ে নিন।এই প্যাকটি শুধু আপনার চুল কালোই করবে না। আপনার চুল ঘন ও সতেজ করতে সাহায্য করবে।

 

 

নিম তেলে(neem oil)উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ স্কাল্পে জন্ম নেয়া ব্যাকটেরিয়াদের মেরে ফেলে চুলের একাধিক সমস্যার সমাধান করে, তেমনি চুল পড়া ও সাদা চুলের (grey hair)সংখ্যা কমাতেও বিশেষভাবে ভূমিকা পালন করে।অল্প বয়সে চুল পাকা রোধ করতে নিয়ে অনেক কার্যকরী।নিম তেলে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল চুল কালো করতে এবং চুল পাকা রোধ করতে সাহায্য করে। রাতে ঘুমানোর আগে নিম তেল মেখে পরদিন শ্যাম্পু করে নেবেন। সপ্তাহে একদিন করবেন ফল মিলবে।

 

বাটিতে দুই চামচ হেনা পাউডার, এক চামচ মেথি বীজ, দুই চামচ তুলসি পাতার পেস্ট, তিন চামচ কফি পাউডার, তিন চামচ মিন্ট পাতার জুস এবং এক চামচ দই মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেটি প্রতিদিন চুলে লাগাতে শুরু করুন। এভাবে নিয়ম মেনে নিয়মিত এটা করলে সাদা চুল(grey hair)নিয়ে চিন্তায় পড়তে হবে না।

 

পেঁয়াজের রস চুলের বিকাশের জন্য যে ভালো সেটা বলা যেতে পারে। পেঁয়াজের রস চুলের গোড়ায় প্রয়োজনীয় পুষ্টির জোগান দেয়, স্ক্যাল্পের সংক্রমণ প্রতিরোধ করে। এ ছাড়া অকালে চুল পেকে যাওয়া আটকাতেও জুড়ি নেই পেঁয়াজের। পেঁয়াজের রসে যে সালফার থাকে তা কোলাজেন উৎপাদন বাড়িয়ে

Image source-google