বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার। অনেক সময় আমরা রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকের যত্ন নিতে ভুলে যাই। কিন্তু আমরা জানিনা এটা কতটা গুরুত্বপূর্ণ বিষয। রাতে ঘুমোতে যাওয়ার আগে ( Night skin care)কিছু নিয়ম মেনে চলুন তবেই হবে ত্বক সুন্দর এবং উজ্জ্বল। আজকে জেনে নিন কিছু টিপস।

 

 

গরমে মুখে তেল ও সিবামের উত্‍পাদন বেশি হয়, তৈলাক্ত ত্বকের যত্নে অনেক সমস্যায় পড়তে হয় ছেলে মেয়ে নির্বিশেষে সবাইকে। তাই রাতে ঘুমানোর আগে মুখ ভালো করে পরিষ্কার করুন। ত্বক তৈলাক্ত হলে ফোম ভিত্তিক ফেসওয়াশ ব্যবহার করুন যা মুখের তেল সহজেই পরিষ্কার হয়ে যায়। জল ভিত্তিক ফেসওয়াশও ব্যবহার করতে পারেন। আর যদি আপনার শুষ্ক ত্বক থাকে তবে দিনে একবার ধুলেই যথেষ্ট।

 

 

দ্বিতীয় ধাপ হলো ত্বকের মৃত কোষ দূর করা।ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করে লেবুর রস। এদিকে নারিকেল তেল ও দই ত্বককে ময়েশ্চারাইজ করে। কফির সঙ্গে এই তিন উপাদানের মিশ্রণে স্ক্রাব তৈরি করে তা ব্যবহার করলে ত্বক হবে আরও নরম ও মসৃণ। দুই টেবিল চামচ কফি, আধা কাপ দই, এক টেবিল চামচ নারিকেল তেল, হাফ লেবুর রস বাটিতে নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এটি মুখ স্ক্রাব করার জন্য ব্যবহার করুন।

 

 

তৃতীয় ধাপ হলো মুখে টোনার ব্যবহার করা।টোনার (Toner)লোমকূপ আর আন্তকোষীয় দৃঢ়তা বাড়ায়। এতে করে বাইরের দূষণ থেকে ত্বক রক্ষা পায়। মুখ ধোয়ার পানিতে যে ক্লোরিন আর মিনারেল থাকে, তা অপসারণ করে ত্বককে রক্ষা করে। অনেক সময় বাইরে ধুলোবালিতে রোমছিদ্রে নতুন করে ধুলোময়লা ঢোকার আশঙ্কা থেকে যায়। টোনারে তুলো ভিজিয়ে মুখ মুছে নিলে রোমছিদ্রের মুখ ফের সংকুচিত হয়ে বন্ধ হয়ে যায়, ফলে ত্বক দীর্ঘসময় পরিষ্কার থাকে।

 

শেষ ধাপ হল মশ্চারাইজার ।এমনিতে ত্বকের সঙ্গে মানানসই রেডিমেড ময়শ্চারাইজার মাখতেই পারেন। আর যদি সেটা না হয় আপনিই মসরাইজার হিসাবে অ্যালোভেরা জেল এর সঙ্গে ভিটামিন সি ক্যাপসুল মিক্স করে প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখে হালকা হাতে ম্যাসাজ করুন। সব সময় রাতে ঘুমানোর আগে ব্যবহার করবেন মুখে আদ্রতা বজায় থাকবে এবং মুখ উজ্জ্বল হবে।( Night skin care)

Image source-google