ইতিমধ্যে গরমকাল চলে এসেছে ।গরমের দাপটে নাজেহাল সকলেই। ত্বকের শুষ্কতা, বার বার তেষ্টা পাওয়া এসব তো আছেই। এই গরমে প্রাণ জুড়াতে এবার বানান পেঁপে দিয়ে শরবত । আঁশ, পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৯ এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। তা ছাড়া অল্প পরিমাণে রয়েছে ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন ই, ভিটামিন কে এবং কয়েক ধরনের ভিটামিন বি। গরমে শরীর সতেজ আর ঠান্ডা রাখতে বাড়িতেই বানিয়ে ফেলুন পাকা পেঁপের শরবত(Papaya juice)।

 

প্রথমে পেঁপে ভালো করে ধুয়ে ছিলে নিন। পেঁপের বিচি ফেলে নিন। পেঁপে ছোট কিউব করে কেটে নিন। এবার সব উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন।এরপর একটি ছাকনির সাহায্যে ছেকে নিতে হবে যাতে এর আঁশ এবং বিচি অবশিষ্ট না থাকে।

 

এবার স্মুথ এবং ঘন মিশ্রনের মধ্যে দিয়ে দিতে হবে চিনি তিন চামচ, আরও একটু হেলদি করতে চাইলে চিনির পরিবর্তে মধুও ব্যবহার করা যায়। তবে মিষ্টির পরিমাণটা যার যার পছন্দমতো দিতে হবে। দিতে হবে লেবুর রস, লবণ স্বাদ মত এবং সামান্য বিট লবণ।সব ভালো ভাবে মিক্স করে নিন। চাইলে পানি মিশিয়ে আর একটু পাতলাও করে নিন।এবার ইচ্ছা মত আইস কিউব দিয়ে পরিবেশ করুন পেঁপের শরবত।(Papaya juice)

Image source-google