বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। আপনারা তো অনেক রকম চিকেমরেসিপি খেয়েছেন কিন্তু গন্ধরাজ চিকেন খেয়েছেন কখনো?চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যেই গন্ধরাজ চিকেনএমন একটা রেসিপি যা খুব কম এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়। খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে গন্ধরাজ চিকেন বানাবেন।

 

 

গন্ধরাজ চিকেন (Gandharaj Chicken)বানানোর জন্য প্রথমে মুরগির মাংস কে ম্যারিনেট করুন নুন আর 2 টেবিল চামচ গন্ধরাজ লেবুর রস আর গন্ধরাজ লেবুর রস এবং লেবুর খোসা বা ছালটা গ্রেট করে দিয়ে ম্যারিনেট করে রাখুন এবার আধ ঘন্টা ঢেকে রেখে দিন।

 

 

বার কড়াইতে মাখন দিন। মাখনের মধ্যে রসুন কুচি দিয়ে নেড়েচেড়ে নিন। রসুনের গন্ধ বের হলে ভাজা চিকেনের টুকরোগুলো দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে দিন। ভাগনা খোলার পর হালকা সেদ্ধ হয়ে গেলে চিলি সস,গোটা পিয়াজ, থাই চিলি হট টমেটো সস এবং একটা অর্ধেক গন্ধরাজ লেবু কাটা দিয়ে দিন।

 

এরপর মাংসে মিশিয়ে দিন মরিচের গুঁড়া ও লবণ। ভালো করে নেড়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। এসময় মাংস ঢেকে হালকা আঁচে রান্না করুন।মাংস থেকে তেল ছেড়ে উঠে এলে সামান্য গরম জল দিয়ে আধা ঘণ্টা রান্না করুন। হয়ে গেলে উপরে গন্ধরাজ লেবুর পাতা ছড়িয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার গন্ধরাজ চিকেন।(Gandharaj Chicken)

Image source-google