অশ্বগন্ধা ব্যবহার যুগ যুগ ধরে হয়ে আসছে। রূপ চর্চার জন্য অশ্বগন্ধা খ্যাতি যুগ যুগ ধরে। কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন সুন্দর এবং ঘন চুল। অশ্বগন্ধে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি- ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা মাথার ত্বককে স্বাস্থ্যকর রাখতে পারে।আজকে জেনে নিন চুলের মধুর অশ্বগন্ধা ব্যবহার।

 

 

প্রাচীনকাল হতেই চুলের যত্নে অশ্বগন্ধা (Ashwagandha)ব্যবহৃত হয়ে আসছে। চুলের পুষ্টির ঘাটতির জন্য প্রায় সময় চুল ভেঙ্গে যায়। এছাড়াও চুলের গোড়া দূর্বল হওয়ায় চুল পড়ে যায়। সেই ক্ষেত্রে চুলের যত্ন সহ চুল পড়া বন্ধ করতে অশ্বগন্ধা ব্যবহার করা যায়।অশ্বগন্ধা চুলে পুষ্টি জোগায় এবং চুল দীর্ঘ এর্ঘ বং উজ্জ্বল করে।

 

অকালে চুল পাকা রোধে অশ্বগন্ধা গাছের নির্যাস খুবই উপকারী।অ্যান্টিঅক্সিডেন্ট হওয়ার কারণে অকালে চুলে পাক ধরা এবং চুল পড়া বন্ধ হয়। ২ থেকে ৪ গ্রাম অশ্বগন্ধা গুঁড়ো নিয়ে তেলের সাথে মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। অশ্বগন্ধার গুনের কারণে অকালে চুল পাকার সমস্যা সেরে যায়।

 

 

 

২চামচ আমলকী পাউডার,২চামচ অশ্বগন্ধা(Ashwagandha) পাউডার,হাফ কাপ টকদই দিয়ে একটি পেস্ট বানিয়ে এবার এই পেস্ট পুরো চুলে ভালো করে লাগান। চুলে লাগিয়ে আধঘণ্টা অপেক্ষা করুন। তারপর চুল একদম হালকা গরম জল দিয়ে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। এটা সপ্তাহে দু থেকে তিনদিন ব্যবহার করুন।দেখবেন কয়েকদিনের মধ্যে চুল পড়া বন্ধ হয়ে যাবে এবং চুল মজবুত হবে।

Image source-google