লতা মঙ্গেশকর আজ সকালে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে মারা (Last Rites ) যান। মুম্বাইয়ের শিবানী পার্কে তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়েছিল। তার মৃতদেহটি তার বাড়ি থেকে একটি দীর্ঘ মিছিলে শ্মশানে আনা হয়েছিল, যেখানে তাকে তিরঙ্গায় মোড়ানো হয়েছিল। অমিতাভ বচ্চন, শ্রদ্ধা কাপুর, উর্মিলা মাতোন্ডকার, সঞ্জয় লীলা বনসালি এবং অন্যান্য সহ অনেক বলিউড সেলিব্রিটিদের সকাল থেকেই তার অ্যাপার্টমেন্টে দেখা গিয়েছিল, ভারতের নাইটিঙ্গেলের প্রতি শ্রদ্ধা জানাতে।

শাহরুখ খান শিবাজি পার্কে পৌঁছেছিলেন, যেখানে তিনি কিংবদন্তি গায়িকাকে শ্রদ্ধা (Last Rites ) জানিয়েছেন।

মধ্যপ্রদেশের ইন্দোরে শাস্ত্রীয় গায়ক এবং নাট্য শিল্পী পণ্ডিত দীনানাথ মঙ্গেশকর এবং শেবন্তীর ঘরে ২৮ সেপ্টেম্বর, ১৯২৯ সালে লতা জন্মগ্রহণ করেন। তার ভাইবোন – মীনা, আশা, ঊষা এবং হৃদয়নাথ – সকলেই দক্ষ গায়ক এবং সঙ্গীতশিল্পী। দীননাথ একটি থিয়েটার কোম্পানি চালাতেন যেটি বাদ্যযন্ত্র নাটক তৈরি করত যেখানে লতা পাঁচ বছর বয়সে অভিনয় শুরু করেন।

মারাঠি ছবি গাজাভাউ এর জন্য লতার (Last Rites ) প্রথম হিন্দি গান ছিল ‘মাতা এক সপুত কি দুনিয়া বাদল দে তু’। ১৯৪৫ সালে, লতা মুম্বাইতে চলে আসেন যখন বিনায়কের কোম্পানি তার সদর দপ্তর স্থানান্তর করে। ভিন্ডিবাজার ঘরানার ওস্তাদ আমান আলী খানের কাছে তিনি গানের তালিম নিতে শুরু করেন। ১৯৪৬ সালে, তিনি বসন্ত জোগলেকারের হিন্দি ভাষার চলচ্চিত্র ‘আপ কি সেবা মে’-এর জন্য ‘পা লাগুন কার জোরি’ গান গেয়েছিলেন।

আরও পড়ুন :Rajkumar Hirani: শাহরুখ খানের সাথে পরবর্তী ছবির শুটিং ভিকির ?