কোরোনা আবহে শিক্ষাব্যবস্থা নিয়ে টালমাটাল চলছে বহুদিন ধরেই। অনেক মাস হল বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি। মাসে কয়েক সপ্তাহের জন্য স্কুল-কলেজ গুলো খোলা হলেও সংক্রমণের বাড়-বাড়ান্তের কারণে ফের বন্ধ করে দিতে হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। তবে এই আবহেই কোরোনা বিধি-নিষেধ মেনে স্বাভাবিক প্রায় সবকিছুই। তাহলে স্কুল-কলেজ বন্ধ কেন? এই প্রশ্ন তুলে ক্রমেই জোড়াল হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি৷ শুধু কলকাতা নয়, প্রতিটি জেলায় স্কুল খোলার দাবিতে শুরু হয়েছে বিক্ষোভ মিছিল। এরকমই বীরভূম জেলার সিউরিতে (Suri) এক অবরোধ গড়ে তোলে SFI সমর্থিত ছাত্রছাত্রীরা। বন্ধ স্কুল-কলেজ খোলার দাবিতেই মূলত তাদের এই প্রতিবাদ। তার জেরেই শুরু পুলিশ-SFI ধস্তাধস্তি।

সিউরি (Suri) বাসস্ট্যান্ডের সামনে বসেই শুরু হয় SFI সমর্থিত ছাত্রছাত্রীদের প্রতিবাদ। যার জেরে কিছুক্ষণের জন্য ব্যাহত হয় যান চলাচলও। আর এই অবরোধ তুলতেই পুলিশের সাথে শুরু হয় তুমুল ধস্তাধস্তি। তাদের একাংশের দাবী, অবিলম্বে স্কুল-কলেজ খুলতে হবে।

সূত্রের খবর, অবরোধকারীদের মধ্যে থেকে দীপা সাহা নামের এক কলেজছাত্রী জানান- “আমরা এখানে রাস্তার মাঝে বসে ক্লাস করছি। যেহেতু আমাদের স্কুল-কলেজ এখনও বন্ধ আছে। আমরা চাই অবিলম্বে আমাদের কলেজ খুলে দেওয়া হোক। আমরা ক্লাস করতে চাই।”

অন্যদিকে, বিক্ষোভকারীদের মধ্যে থেকে সৌভিক দাশগুপ্ত নামের এক কলেজছাত্র জানান- “সাধারণ ছাত্রছাত্রীদের স্কুল-কলেজ খোলার দাবিতে আন্দোলন করল পুলিশ। পুরুষ পুলিশরা এসে আমাদের ছাত্রীদের গায়ে হাত দিয়ে, চুলের মুঠিতে ধরে তাদের সরিয়ে দেওয়া হল।” (Suri)