কাশ্মীর ফাইলস (The Kashmir Files) চলচ্চিত্র নির্মাতা বিবেক অগ্নিহোত্রী কাশ্মীরি পণ্ডিতদের দুর্দশার সত্য উন্মোচনের জন্য জনগণের দ্বারা প্রশংসিত হয়েছেন। ছবিটি একদিকে যেমন প্রশংসা কুড়িয়েছে, তেমনি সমালোচিতও হয়েছে অনেকে।

তিনি এখন ইনস্টাগ্রামে ছবিটির একটি মুছে ফেলা দৃশ্য শেয়ার করেছেন। ফলস্বরূপ, ভক্তরা মুছে ফেলা ছবিটি থেকে আরও অংশ দেখার দাবি করেছেন।

১৯৯০ সালে কাশ্মীর উপত্যকা থেকে হিন্দুদের নির্বাসনের উপর ভিত্তি করে, বিবেক অগ্নিহোত্রীর পরিচালনায় দ্য কাশ্মীর ফাইলগুলি (The Kashmir Files) বহু-জাতিগত সিঙ্গাপুরে নিষিদ্ধ করা হয়েছিল পিটিআই রিপোর্টে যা বলে যে ছবিটিকে “beyond ” হিসাবে মূল্যায়ন করা হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, কর্তৃপক্ষ হিন্দি ভাষার ফিল্মটিকে সিঙ্গাপুরের ফিল্ম শ্রেণীবিভাগ নির্দেশিকাগুলির “beyond ” বলে মূল্যায়ন করেছে, ইনফোকম মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি (আইএমডিএ) সংস্কৃতি, সম্প্রদায় এবং যুব মন্ত্রক (MCCY) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় (MHA)এর সাথে একটি যৌথ বিবৃতিতে বলেছে ।

“মুসলমানদের উস্কানিমূলক এবং একতরফা চিত্রায়ন এবং কাশ্মীরে চলমান সংঘাতে হিন্দুদের নির্যাতিত হওয়ার চিত্রের জন্য চলচ্চিত্রটি (The Kashmir Files) শ্রেণীবিভাগ প্রত্যাখ্যান করা হবে। এই উপস্থাপনাগুলি বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শত্রুতা সৃষ্টি করে এবং সামাজিক সংহতি ও ধর্মীয়তাকে ব্যাহত করার সম্ভাবনা রাখে। আমাদের বহুজাতিক এবং বহু-ধর্মীয় সমাজে সম্প্রীতি। চলচ্চিত্রের শ্রেণিবিন্যাস নির্দেশিকা অনুসারে, “সিঙ্গাপুরে জাতিগত বা ধর্মীয় সম্প্রদায়ের জন্য অবমাননাকর যে কোনও উপাদান” শ্রেণীবিভাগ প্রত্যাখ্যান করা হবে, কর্তৃপক্ষ চ্যানেল নিউজ এশিয়াকে জানিয়েছে সংবাদ সংস্থা।

আরও পড়ুন :Avinash Das: পরিচালক অবিনাশ দাসের বিরুদ্ধে মামলা দায়ের