বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার। মুখে মৃত কোষ জমে থাকলে মুখ বিবর্ণ, ক্লান্ত আর শুকনো দেখা।প্রতিনিয়ত চামড়া মারা যাচ্ছে এবং সেখানে নতুন নতুন চামড়া তৈরি হচ্ছে। ত্বকের বয়স ধরে রাখার জন্য এই মৃত কোষ দ্রুত দূর করা উচিত। আজকে জেনে নিন কিছু ঘরোয়া উপায়ে ত্বকের মৃতকোষ( dead skin cells )দূর করার।

 

টমেটো তে থাকা অ্যাসিড ত্বকের মৃত কোশ( dead skin cells ) দূর করে । সামান্য পরিমাণে টমেটোর রস এবং চিনি একসঙ্গে মিশিয়ে পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট থেকে কুড়ি মিনিট পর এরপর ভিজে হাত দিয়ে ভালভাবে মাসাজ করে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। মুখ উজ্জ্বল মসৃণ এবং মুখের কালো দাগ দূর হবে।

 

তরমুজে থাকা অ্যাসিড ত্বকের মৃত কোশ( dead skin cells ) দূর করে । সামান্য পরিমাণে তরমুজের রস এবং বেসন একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট থেকে কুড়ি মিনিট পর এরপর ভিজে হাত দিয়ে ভালভাবে মাসাজ করে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। মুখ উজ্জ্বল মসৃণ এবং মুখের কালো দাগ দূর হবে।

 

এক চা চামচ চিনিতে এক চা চামচ লেবুর রস দিয়ে আধগলা চিনি মুখে, হাতে, গলায় এবং পায়ে ঘষে নিন। মুখে আলতো করে ঘষবেন। এতে ত্বকের উপরিভাগের মরা কোষ কমে যাবে।

 

মুখে স্টিম নেওয়ার একটা মূল উপকারিতা হল এটি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে এবং ত্বকের মৃত কোষ দূর করে ভেতরের তরতাজা উজ্জ্বল ত্বক বের করে আনে। য়, এবং একসময়ে মুখে সূক্ষ্ম রেখা, বলিরেখা এবং অন্যান্য বয়সের ছাপ নিয়মিত মুখে স্টিম করা হলে তা কোমল এক্সফোলিয়েটরের মতো কাজ করে, এই পদ্ধতির প্রাকৃতিক অ্যান্টি-এজিং আপনার ত্বককে করে তোলে স্বাস্থ্যবান।

Image source-google