রোজকার দিনের কাজের চাপ, রাত জাগা, শরীর খারাপ বিভিন্ন কারণে হতে পারে চোখের তলার গর্ত (Dark circle )।সৌন্দর্যের বিশেষ অংশ হল চোখ। তবে চোখের নীচের এই গর্ত সৌন্দর্য নষ্ট করতে পারে। অনেক সময় আমাদের চোখের নিচে গর্ত পড়ে যায়। মনে করা হয় চোখের ডার্ক সার্কেল অর্থাৎ কালি পড়ার জন্য কিংবা বয়স বাড়ার সাথে সাথে এ রকম সমস্যার মুখোমুখি হতে হয়। এছাড়াও ঠিক করে না ঘুমালে শরীরের যত্ন না নিলে চোখের নিচে গর্ত হয়ে যায়। তবে কিছু ঘরোয়া উপায়ে প্রয়োগ করে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

 

এই অন্যরকম টোটকায় নিমেষে দূর হবে চোখের নীচের গর্ত । দুটো চামচ ফ্রিজে রেখে দিন ঠাণ্ডা করতে তারপর ওই দুটি ঠান্ডা চামচ চোখের নিচে রাখুন যতক্ষণ না চামচটা আবার সাধারণ তাপমাত্রায় আসছে। এইভাবে দীর্ঘ সময় ধরে করতে লাগলেন দূর হবে চোখের তলার গর্ত (Pores under the eyes)এবং সাথে সাথে কালো দাগ দূর হয়ে যাবে।

 

আজকাল প্রায় সবার সমস্যা চোখের নিচে গর্ত (Pores under the eyes) বা কালো দাগ। এই গর্ত দূর করতে গ্রিন টি ব্যাগ ব্যবহার করে প্রথমে গ্রিন টি তৈরি করে নিয়ে সেটি ডিপ ফ্রিজের মধ্যে ঢুকিয়ে গ্রিন টিয়ের আইস কিউব বানান। রোজ সময় করে মুখে চোখের নিচে করবেন আস্তে আস্তে ডাক সার্কেল দূর হয়ে যাবে।

 

চোখের নিচে গর্ত (Pores under the eyes) কমাতে শশা অনেক কার্যকর। শশা স্লাইস করে কেটে বা তুলার মধ্যে শশার রস লাগিয়ে চোখের উপর ২০ মিনিট রাখুন। অথবা আপনি চাইলে শসা গ্রেট করে তার রস বের করে ডিপ ফ্রিজের মধ্যে ঢুকিয়ে আইস কিউব বানান। রোজ সকালে ঘুম থেকে উঠে চোখের নিচে হালকা হাতে ম্যাসেজ করুন। চোখের নিচে গর্ত ভাব কমে যাবে।

 

কাঁচা দুধ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিয়ে এরপর সেই দুধে কটন প্যাড ভিজিয়ে চোখের উপর রেখে দিন। এভাবে অন্তত মিনিট দশেক রেখে দেবেন। এভাবে প্রতিদিন করে অন্তত এক সপ্তাহ ব্যবহার করুন।

Image source -google