প্যান কার্ড এবার থেকে বাধ্যতামূলক হলো টাকা তোলা-জমা দেওয়ার ক্ষেত্রে। কোন ব্যক্তি যদি সারা বছর নিজের সব অ্যাকাউন্ট মিলিয়ে কুড়ি লাখ টাকা জমা করতে চান তবে তার প্যান কার্ড থাকা বাধ্যতামূলক। পাশাপাশি একইভাবে টাকা তোলার ক্ষেত্রেও বাধ্যতামূলক প্যান কার্ড। চলতি মাস থেকেই এই নতুন নিয়ম কার্যকর করা হবে বলে সব ব্যাংককে নির্দেশ পাঠিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস(CBDT)।

সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস(CBDT) এর তরফ থেকে বিভিন্ন ব্যাংকের কাছে নির্দেশ এসেছে যে আগামী ২৬ শে মে থেকে এই নিয়ম কার্যকর হবে। এর আগেও বিভিন্ন বার নগদ লেনদেনে রাশ টানতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এবার ব্যাংকে টাকা জমা বা তোলার ক্ষেত্রে আরো কড়াকড়ি করতেই আয়কর আইনে বদলানো হচ্ছে।

জানা যাচ্ছে আগামী ২৬ শে মে থেকে কোন ব্যাংক অ্যাকাউন্টে দু’লাখ টাকা বা তার বেশি জমা করতে গেলে প্যান কার্ড বাধ্যতামূলক হবে। টাকা তোলার ক্ষেত্রেও একই নিয়ম(CBDT) লাগু করা হয়েছে। তবে দু’লাখ টাকার কম অংকের লেনদেনের ক্ষেত্রে এই নিয়মটি প্রযোজ্য নয়। কিন্তু এমন অনেকেই আছেন যারা কম পরিমাণে বারবার টাকা লেনদেন করেন। কিন্তু চলতি মাস থেকেই চালু হওয়া নিয়মে বলা হয়েছে সারা বছরে মোট কুড়ি লাখ টাকা প্যান কার্ড ছাড়া তোলা বা জমা দেওয়া যাবে।

এমনকি এই নিয়মে বলা রয়েছে এক ব্যক্তি বা সংস্থার নামে একাধিক অ্যাকাউন্ট থাকলে সে ক্ষেত্রে দেখা হবে সব অ্যাকাউন্ট মিলিয়ে মোট কুড়ি লাখ টাকা জমা বা তোলা হচ্ছে কিনা। এই নিয়মটি শুধু রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ক্ষেত্রে নয়, বেসরকারি এবং সমবায় ব্যাংকেও কার্যকরী হবে। পাশাপাশি পোস্ট অফিস এর ক্ষেত্রেও একই নিয়ম কার্যকর করা হবে বলে জানা যাচ্ছে।