বিশ্বজুড়ে হ্যাকারদের দৌরাত্ম্য বেড়েই চলেছে। আর এইবার ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন বা ইউজিসি’র(UGC) অফিসিয়াল টুইটার একাউন্ট চলে গেল হ্যাকারদের কবলে। জানা যাচ্ছে ইউজিসির অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টটি রবিবার হ্যাক করা হয়। এর আগেও পরপর দু’দিন তিনটি সরকারি টুইটার হ্যান্ডেল চলে যায় হ্যাকারদের কবলে।

সূত্রের খবর এর আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের টুইটার অ্যাকাউন্ট এবং ইন্ডিয়ান মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্টের টুইটার হ্যান্ডেলে সাইবার অপরাধীদের কোপ পড়ে। রবিবার ইউজিসি’র(UGC) টুইটার অ্যাকাউন্ট কর্তৃপক্ষের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তখনই বোঝা যায় যে ইউজিসি’র অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে।

অপ্রাসঙ্গিক তথ্যের সাথে একাধিক টুইট করা হয় ইউজিসি’র(UGC) টুইটার অ্যাকাউন্টটি থেকে। বিশ্বজুড়ে বহু ব্যবহারকারীকেও সেইসব টুইটে ট্যাগ করা হয়। এমনকি টুইটার অ্যাকাউন্টের প্রোফাইল পিকচার বদলে একটি কার্টুন ছবি লাগিয়ে দেওয়া হয় বলে জানা যাচ্ছে। পরে অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করা হয়।

এর আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এর টুইটারেও একই ঘটনা ঘটে। ইউজিসির টুইটার হ্যান্ডেলে বর্তমানে ২ লাখ ৯৬ হাজার ফলোয়ার রয়েছে এবং অফিসিয়াল ওয়েবসাইটের সাথে টুইটার অ্যাকাউন্টটির লিঙ্কও করা রয়েছে। এহেন সরকারি টুইটার অ্যাকাউন্ট পরপর হ্যাকের ঘটনায় নড়েচড়ে বসেছে সাইবার অপরাধ দমন আধিকারিকরা।