আজ আবারো বাড়লো পেট্রোল-ডিজেলের(Petrol-Diesel) দাম। এই নিয়ে গত চার দিনের মধ্যে তিনবার বাড়ল জ্বালানির দাম। ক্রমশ মূল্যবৃদ্ধিতে মধ্যবিত্তরা সংকটে পড়েছে। আজ থেকে লিটারপ্রতি পেট্রোলের দাম বেড়েছে ৮৪ পয়সা এবং লিটার প্রতি ডিজেলের দাম বেড়েছে ৮০ পয়সা।

পাঁচ রাজ্যের ভোট মিটতেই পেট্রোল-ডিজেলের(Petrol-Diesel) দাম বাড়বে তা আশঙ্কা করেছিল আমজনতা। সেই আশঙ্কা সত্যি করে গত চার দিনের মধ্যে তিনবার বাল্য পেট্রোল-ডিজেলের দাম। আজ কলকাতায় লিটারপ্রতি পেট্রোলের দাম ১০৭ টাকা ১৮ পয়সা ও ডিজেলের দাম ৯২ টাকা ২২ পয়সা।

রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম লিটার প্রতি ৯৭ টাকা ৮১ পয়সা ও লিটারপ্রতি ডিজেলের দাম ৮৯ টাকা ৭০ পয়সা। অন্যদিকে বাণিজ্য নগরী মুম্বাই তে লিটারপ্রতি পেট্রোলের দাম বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১১২ টাকা ৫১ পয়সা, ও ডিজেলের দাম লিটার প্রতি ৯৬ টাকা ৭০ পয়সা।

রাশিয়া ইউক্রেনের যুদ্ধের প্রভাব আন্তর্জাতিক তেলের বাজারে পড়েছে। ফলে লাগামছাড়া মূল্যবৃদ্ধি হয়েছে অপরিশোধিত তেলের। অন্যদিকে ভারতের মোট জ্বালানির ৮৫% বিদেশ থেকে আমদানি করতে হয়। ফলে আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য বৃদ্ধি হওয়ায় মাশুল গুনতে হচ্ছে ভারতকেও।

কিন্তু রাশিয়া থেকে প্রচুর পরিমাণে সস্তায় অপরিশোধিত তেল কেনার পরেও কেন এত তেলের দাম বাড়ছে সেই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে আমজনতা। তাদের দাবি পেট্রোল-ডিজেলের(Petrol-Diesel) এরকম ক্রমান্বয়ে মূল্য বৃদ্ধি ঘটলে ভবিষ্যতে আমজনতা জীবনে বড় রকম প্রভাব পড়বে