যেহেতু ‘দ্য কাশ্মীর ফাইলস’ বক্স অফিসে অর্থ উপার্জন করার সময় প্রচুর দর্শকের প্রশংসা পাচ্ছে, এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ছবিটির প্রশংসা করেছেন, এর প্রযোজক অভিষেক আগরওয়াল ব্যাখ্যা করেছেন যে কীভাবে ছবিটি সত্য প্রকাশ করতে চায় এবং তার বিরুদ্ধে ঘৃণা উস্কে দেয় না। কোন সম্প্রদায়।

ফিল্মটি কাশ্মীরি পণ্ডিতদের দেশত্যাগের বাস্তব জীবনের ঘটনাগুলির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং নির্মাতারা এটিকে ‘গণহত্যা’ বলার উপর জোর দিয়েছেন, এমনকি লোকেদের একটি অংশ ছবিটির সময় নিয়ে প্রশ্ন তুলেছে। বিগত কয়েক বছরে সমাজের মেরুকরণ এবং মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে বিদ্বেষ বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিয়ে ছবিটির মাধ্যমে মুসলমানদের বিরুদ্ধে আরও বিদ্বেষ ছড়ানোর সম্ভাবনা বেড়েছে।

অভিষেক, ছবিটির প্রযোজক ব্যাখ্যা করেছেন, “আমি এই বিষয়ে একমত নই। আমরা সেই সত্যকে সামনে আনতে চেয়েছিলাম যা গত ৩২ বছর ধরে উপেক্ষা করা হয়েছিল। মানুষের কাছে সত্য তুলে ধরার মানে এই নয় আমরা মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা সৃষ্টি করছি। কাশ্মীরি পণ্ডিত সম্প্রদায়কে সন্ত্রাসীরা নির্মমভাবে হত্যা করেছিল এবং তাদের ভূমি থেকে পালিয়ে যেতে বাধ্য করেছিল।”

মিঠুন চক্রবর্তী, অনুপম খের, চিন্ময় মন্ডলেকার, দর্শন কুমার, প্রকাশ বেলাওয়াদি, পুনীত ইসার, পল্লবী যোশি, এবং ভাষা সুম্বলি – ফিল্মটি ১১ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে৷

আরও পড়ুন :East-West Metro: এগিয়ে আসবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সময়, কবে থেকে? জেনে নিন