এবার পুজোয় ঠাকুর দেখা বাসে,ট্রাম,লঞ্চে!থাকছে লোভনীয় খাবারও!

হাতে আর মাত্র ক’দিন।এরপরই আগমন ঘটবে উমার।ইতিমধ্যেই মণ্ডপে মণ্ডপে চলছে পুজোর প্রস্তুতি। ব্যস্ততা তুঙ্গে সর্বত্র। সরকারও নিজের মতো করে এই পুজো পরিচালনা করার পরিকল্পনা করছে। পুজোয় ঠাকুর দেখার ইচ্ছে অনেকের থাকলেও ভিড়ের জন্য সে ইচ্ছে দমন করেন এমন লোকের সংখ্যাও কম নয়।

সেই চিন্তা দূর করতেই আগের বারের মতো এবারও পুজো পরিক্রমা প্যাকেজ চালু করছে রাজ্য পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

এখন মনে প্রশ্ন আসছে,কিভাবে পুজো পরিক্রমা করবেন আপনি?কি পরিকল্পনা করেছে মন্ত্রী?কবেই থেকেই বা শুরু হবে এই যাত্রা?

সূত্র মারফত খবর,শহরে এবার পুজোয় ঘোরাফেরার জন্য বিশেষ এসি ট্রামের ব্যবস্থা করছে রাজ্যের পরিবহণ দফতর। ট্রামে করে দেখতে পারবেন পুজো। তার জন্য থাকছে বিশেষ প্যাকেজ। সপ্তমী, অষ্টমী, নবমী এই তিনদিন বিশেষ ট্রাম চলবে রাস্তায়। মাথাপিছু মাত্র ৬০০ টাকা খরচ করলেই শহরের বড় বড় পুজোগুলি ট্রামে চেপে দেখতে পারবেন মানুষ। ট্রামের মধ্যেই দেওয়া হবে, চা-কফি, স্ন্যাকস ও দুপুরের খাবার।

পাশাপাশি ভিড়ের ঠেলা সামলাতে পুজোর সময় যে রাতভর বাস চলবে সেই বিষয়েও জানিয়েছেন পরিবহন মন্ত্রী।মূলত শহরের যে কোন বড় রেল জংশনগুলি সংযোগ করবে এই বাসগুলি। রাতভর ঠাকুর দেখে ওই বাসে উঠে যেকোনও বড় রেল স্টেশনে নেমে যেতে পারবেন সাধারণ মানুষ। এছাড়াও সাধারণ মানুষ যাতে বড় বড় মার্কেটগুলিতে পুজোর শপিং করতে যেতে পারেন, তার জন্য হাওড়া স্টেশন, শিয়ালদহ স্টেশন, কলকাতা স্টেশন, সাঁতরাগাছি স্টেশন থেকে বাস ছাড়া হবে।

এছাড়াও বিলাসবহুল বাসে করে কলকাতার বিখ্যাত পুজোগুলি দর্শনের ব্যবস্থা রেখেছে পরিবহণ দফতর। বাসগুলি সপ্তমী এবং নবমীর দিন ছাড়বে। বারাসাত থেকে যে বাসটি ছাড়বে সেটি ভাড়া ধার্য করা হয়েছে জনপ্রতি ১৯০০ টাকা এবং এসপ্ল্যানেড থেকে যে বাসটি ছাড়বে তার ভাড়া ধার্য হয়েছে জনপ্রতি ১৮০০ টাকা। সকাল নটা নাগাদ বাসটি ছাড়বে। থাকছে বাস যাত্রীদের জন্য খাবারের ব্যবস্থা।

একইসঙ্গে, বনেদি বাড়ি গুলির পুজো দর্শনে থাকছে এসি ভলভো বাস। সপ্তমী, অষ্টমী এবং নবমীর দিন এই বাস ছাড়বে। জনপ্রতি ব্যয় হবে ১৯০০ টাকা। ৫-১০ বছরের শিশুদের জন্য ব্যয় করতে হবে জনপ্রতি ১৩০০ টাকা। এসপ্ল্যানেড বাস টার্মিনাস থেকে সকাল সাড়ে আটটায় বাস ছাড়বে। থাকছে সকালের খাবার থেকে সন্ধ্যার খাবার পর্যন্ত বিশেষ খাবার এবং চা-কফির ব্যবস্থা।

এছাড়াও কলকাতার বাইরে শহরতলির বিভিন্ন পুজো এসি ভলভো বাসে দেখানোর ব্যবস্থা থাকছে। থাকছে কামারপুকুর- জয়রামবাটিতে পুজো দর্শনের জন্য বাসের ব্যবস্থা। রাখা হচ্ছে বসিরহাটের দুটি রাজবাড়িতে প্রতিমা দর্শনের ব্যবস্থা।

এগুলি ছাড়াও ভেসেলে করে জলপথে মণ্ডপ দর্শনের ব্যবস্থা রাখছে রাজ্যের পরিবহণ দফতর। উত্তর কলকাতার নামকরা দুর্গা পুজোগুলি জলপথে দেখানোর ব্যবস্থা করা হবে। জনপ্রতি সাড়ে ৭৫০ টাকা করে ব্যয় করতে হবে এই প্যাকেজে অন্তর্ভুক্ত হতে গেলে। সপ্তমী, অষ্টমী এবং নবমীতে ভেসেলে করে মণ্ডপ পরিদর্শনের ব্যবস্থা রাখা হচ্ছে। মিলিনিয়াম পার্ক থেকে সকাল ১১ টায় এই ভেসেল ছাড়বে।

 

 

আরো দেখুন:Ganesh Chaturthi 2023:গণেশ চতুর্থীতে কোন নিয়ম মেনে পুজো করলেই মিলবে রাহু-কেতুর দোষ থেকে মুক্তি?