রোজকার মূল্যবৃদ্ধির জেরে রীতিমতো হাঁফিয়ে উঠছে নিম্ন থেকে মধ্যবিত্তরা। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র থেকে শুরু করে রান্নার গ্যাস সব কিছুরই দাম আকাশ ছোঁয়া। সেই সাথে প্রায় প্রতিনিয়ত খবরের শিরোনামে উঠে আসছে এলপিজি গ্যাস সিলিন্ডারের মূল্যবৃদ্ধির কথা। তবে পুজোর পর সাধারণ মানুষের কথা ভেবে বড়সড় সিদ্ধান্ত নেওয়ার পথে হাঁটছে কেন্দ্রীয় সরকার। বেশিরভাগ মেট্রো শহরগুলিতে গ্যাস সিলিন্ডারের দাম হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকারি প্রকল্পের আওতায় এবার সেই সিলিন্ডারই পাওয়া যাবে একেবারে বিনামূল্যে।

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের নাম ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’। তবে বলে রাখি, এই প্রকল্পে শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবেন এবং আবেদন করার জন্য ওই মহিলার বয়স ১৮-র বেশি হওয়া প্রয়োজন। এমনকি, আবেদনকারী ঠিকানায় অন্য কোনো এলপিজি সংযোগ থাকা যাবে না। তবে, আবেদনকারী মহিলা এসসি, এসটি, প্রধানমন্ত্রী আবাস যোজনা, অনগ্রসর শ্রেণী, বনবাসী, দরিদ্র পরিবার প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। পিএম উজ্জ্বলা প্রকল্পের অধীনে কেন্দ্রীয় সরকার দেশের সমস্ত বিপিএল পরিবারের মহিলাদের বিনামূল্যে এলপিজি গ্যাস সিলিন্ডার এবং গ্যাস সংযোগ দিচ্ছে। ইতিমধ্যেই এই পরিকল্পনাকে বাস্তবায়িত করতে অর্থমন্ত্রী বাজেট পেশ করেছেন এবং তাতে ৭৬৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় আবেদন করার জন্য আবেদনকারী ওই মহিলার আধার কার্ড এবং রেশন কার্ড থাকা বাধ্যতামূলক। এছাড়া আবেদনকারীর KYC করা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি কোড থাকা প্রয়োজন। এবার বলি, কি করে আবেদন করবেন? উজ্জ্বলা প্রকল্পে অনলাইনে আবেদন করার জন্য প্রথমে অনলাইন পোর্টাল www.pmuy.gov.in-এ যেতে হবে। এরপর সেখানে পছন্দের এলপিজি কোম্পানি নির্বাচন করে আবেদনকারীকে একটি অ্যাকাউন্ট বানাতে হবে। তারপর ফর্ম পূরণ করে নিকটবর্তী ডিস্ট্রিবিউটরদের কাছে গেলেই মিলবে বিনামূল্যে এলপিজি সিলিন্ডার।

 

আরো দেখুন:Purulia:র‍্যাগিং মুক্ত শিক্ষাঙ্গন গড়ার দাবিতে রাজপথে সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক,পড়ুয়াদের সাথে অভিভাবকেরা!