ভারতীয় ক্রিকেট দল বর্তমানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলতে ব্যস্ত। বর্তমানে ক্যারিবিয়ান দলের সঙ্গে টেস্ট সিরিজে খেলছেন রোহিত। ইতিমধ্যেই একটি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। আরও একটি টেস্ট রয়েছে। এরপর ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে টিম ইন্ডিয়া।

বিরাট কোহলি, রোহিত শর্মারা টেস্ট এবং ওয়ানডেতে থাকলেও তারা টি-টোয়েন্টিতে নেই। ক্যারিবিয়ান সিরিজের পর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে ভারত (IND vs IRE)। আইরিশদেরে বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে কোচ হিসেবে দেখা যাবেনা রাহুল দ্রাবিড়কে। তার পরিবর্তে দলের কোচ হবেন এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্মণ। ক্রিকবাজের মতে, আয়ারল্যান্ড সফরে ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন ভিভিএস। সেই সফরে বিশ্রাম দেওয়া হবে রাহুল দ্রাবিড়কে। কারণ এরপর এশিয়া কাপ সহ একাধিক গুরুত্বপূর্ণ সিরিজ রয়েছে ভারতীয় দলের। সেই জন্য বিসিসিআই এমন সিদ্ধান্ত নিতে চলেছেন। যদিও ভারতীয় ক্রিকেট বোর্ড সরকারিভাবে এখনও কিছু জানায়নি।

শুধু রাহুল দ্রাবিড় নয়, ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর,বোলিং কোচ পরশ মামব্রেকেও বিশ্রাম দেওয়া হতে পারে বলেও সূত্র মারফত জানা গেছে। এই ক্ষেত্রে বোলিং কোচ হিসেবে সীতাংশু কোটাক এবং ব্যাটিং কোচ হিসেবে হৃষিকেশ কানিটকর ভিভিএস-এর সাথে আয়ারল্যান্ড সফরের জন্য যেতে পারেন। শুধু তাই নয়, উঠে এসেছে আরও কয়েকজনের নাম। বোলিং কোচের তালিকায় রয়েছেন ট্রয় কলি ও সাইরাজ বাহুতুলেও। ফলে এদের মধ্যে কাউকে বোলিং কোচ হিসেবে নেওয়া হতে পারে।

শুধু কোচিং স্টাফই নয়, ভারতীয় দলও ভারতীয় ক্রিকেটে অনেক নতুন মুখ দেখার আশা করছে। যদিও দলকে নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া। ক্যারিবিয়ান সফরের পর ভারতীয় দল আয়ারল্যান্ডে যাবে। যদিও এই প্রথম ভারতীয় দলের কোচের দায়িত্ব পালন করবেন ভিভিএস এমনটা একেবারেই নয়। তার আগে আয়ারল্যান্ডের বিরুদ্ধে দুটি টি-টোয়েন্টি সিরিজে ভারতের হয়ে ডাগআউটে বসেছেন ভিভিএস।

পাশাপাশি ভারতীয় ক্রিকেট মহল মনে করছে জসপ্রীত বুমরাহ যদি পুরোপুরি ফিট হয়ে ওঠেন তাহলে এই সিরিজে দেখা যেতে পারে। ধীরে ধীরে চাপ বাড়াবেন তিনি। এখনই ৫০ ওভার খেলার মতো ফিট হননি বুমরাহ। যদিও এটা ক্রিকেট মহল মনে করছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিসিসিআই।

আরও পড়ুন:Barrackpore:রেল ওভারব্রিজের দাবিতে প্রতিবাদ! অবরোধ ব্যারাকপুর স্টেশন

By Sk Rahul

Senior Editor of Newz24hours