নর্থ সিকিমে (Sikkim) বেড়াতে গিয়ে আটকে প্রায় ২ হাজার পর্যটক। রাস্তার ওপর দিয়ে বইতে থাকে জল। রাতভর বৃষ্টির জের। ১০ নং জাতীয় সড়কে ধস। লাচুং, লাচেন, ইয়ুমথাংয়ের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন। ভারী বৃষ্টির জেরে পেগংয়ের কাছে ধস।

উল্লেখ্য, ফুঁসছে পূর্ব ও পশ্চিম সিকিমের একাধিক নদীও। পশ্চিম সিকিমে রিম্বি নদীতে ভেসে গেলেন এক বৃদ্ধ। ঘটনাস্থলে সিকিম জেলা প্রশাসন। নর্থ সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধারে নামল সেনাবাহিনী।

সিকিমের (Sikkim) বিভিন্ন পর্যটনস্থলে যাওয়ার ব্যাপারে রয়েছে সে-রাজ্যের নানা সরকারি বিধিনিষেধ। কিন্তু কার্যক্ষেত্রে সে সব নিষেধাজ্ঞা কতটা মানা হয়, সরকারি নজরদারিই বা কতখানি থাকে সে ব্যাপারে উঠছে প্রশ্ন।

গ্যাংটক-নাথু লা পথে ১৫ মাইল এলাকায় তুষার ধসে দুর্ঘটনায় মারা যান সাত পর্যটক। জখম অন্তত ২৭। এই ঘটনার পর পাহাড়ে টানা তুষারপাত ও এই দুর্ঘটনার জেরে পর্যটকদের ছাঙ্গু এবং নাথু লা যাওয়া অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছিল।

এই নিয়ে চলতি বছরে পঞ্চমবার তুষারঝড়ে আটকে পরা পর্যটকদের উদ্ধার করল সেনা ও বিআরও। সব মিলিয়ে এখনও পর্যন্ত প্রায় দু হাজার পর্যটকের প্রাণ বাঁচিয়েছে সেনা ও বিআরও।