গরমে এখন প্রায় সকলেরই হাসফাঁস অবস্থা। এখনই বাইরে বেরোলে সূর্যের তাপে প্রাণ ওষ্ঠাগত হয়ে যাচ্ছে। তাই এবার আপনাদের শেখাবো এক রেসিপি (Recipe), যা আপনারা সহজেই বাড়িতেই তৈরি করে নিতে পারবেন।এরকম গরমের দিনে বাড়ির বাইরে না বেরিয়ে অতিথি আপ্যায়ন করুন ঘরে বানানো চকোলেট আইসক্রিম দিয়ে। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ

গুঁড়ো দুধ ২ কাপ কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ জল আড়াই কাপ চকোলেটবার ১টি কোকো পাউডার ২ টেবিলস্পুন চকোলেট ফ্লেভার আধ চা-চামচ চিনি পৌনে ১ কাপ ক্রিম ১৭০ গ্রাম আমন্ড পেস্ট আধ কাপ আমন্ড কুচি

পদ্ধতি

একটি বাটিতে ৫টা ডিমের কুসুম ও দুশো গ্রাম চিনি নিয়ে হুইস্কের সাহায্যে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। ডিমের কুসুম ও চিনির মিশ্রণটা আলাদা করে রাখুন।

সসপ্যান আঁচে বসিয়ে এক লিটার দুধ খুব ভালো করে ফুটিয়ে নিন। এবার গরম দুধটা ডিমের কুসুম ও চিনির মিশ্রণের মধ্যে ঢেলে হুইস্কের সাহায্যে নেড়ে মিশিয়ে নিন।

একটা মোটা ডেচকি বা সসপ্যান আঁচে বসিয়ে মধ্যে ডিমের কুসুম, চিনি ও দুধের মিশ্রণটা ঢেলে দিন। এবার ওর মধ্যে দেড়শো গ্রাম বিটার চকোলেট, ৫০ গ্রাম কোকো পাউডার ও ২৫ গ্রাম মধু দিয়ে নিভু আঁচে হুইস্কের সাহায্যে ক্রমাগত নাড়তে থাকুন, যতক্ষণ না মিশ্রণটি ঘন বা গাঢ় হচ্ছে।

ঘন ও গাঢ় হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হয়ে গেলে ওর মধ্যে একশো গ্রাম ক্রিম দিয়ে হুইস্কের সাহায্যে ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটা ডিপ ফ্রিজে আধ ঘন্টা রেখে দিন।

তারপরে ফ্রিজ থেকে বার করে মিক্সিতে দিয়ে ভালো করে বিট করে একটা প্লাস্টিকের কন্টেনারে আইসক্রিমের মিশ্রণটা ঢেলে উপর থেকে আন্দাজমতো চোকো চিপস ছড়িয়ে দিয়ে ঢাকনা বন্ধ করে ডিপ ফ্রিজে ছয় ঘন্টা রেখে জমিয়ে রাখলেই চকোলেট আইসক্রিম তৈরি।

আরো পড়ুন: Shoaib Malik: ব্যস্ততার কারণেই সানিয়ার সঙ্গে তিনি সময় কাটাতে পারছেন না, বললেন শোয়েব মালিক

Image source-Google

By Torsha