হলিউডে কাজ করা প্রথম পাকিস্তানি অভিনেতা জিয়া মহিউদ্দিন (Zia Mohyeddin) সোমবার প্রয়াত হয়েছেন। তার বয়স হয়েছিল ৯১ বছর। প্রবীণ শিল্পী অভিনয়ের পাশাপাশি পরিচালনা এবং টিভি হোস্টও করতেন। পেটে ব্যথা এবং জ্বরে আক্রান্ত হওয়ার পরে তাকে করাচির একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল যেখানে তিনি চিকিৎসাধীন ছিলেন। কিছু অস্ত্রোপচারের পর তাকে লাইফ সাপোর্টে স্থানান্তর করা হয়। সকাল সাড়ে ৬টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে তার পরিবার জানিয়েছে। করাচির ডিফেন্স এলাকায় তাঁর জানাজা হবে বলে জানা গিয়েছে।

জিয়া মহিউদ্দিন (Zia Mohyeddin) ১৯৩১ সালে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ফয়সালাবাদে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে অভিনয়, সম্প্রচার এবং কবিতা আবৃত্তিতে নিজের নাম তৈরি করেন তিনি। এছাড়াও তিনি করাচিতে ন্যাশনাল ইনস্টিটিউট অফ পারফর্মিং আর্টসের ইমেরিটাস সভাপতি ছিলেন এবং অনেক উদীয়মান শিল্পীকে প্রশিক্ষণ দিয়েছিলেন। এছাড়াও তিনি বিভিন্ন পত্রিকায় নিয়মিত কলাম লিখতেন।

মহিউদ্দিন তার ক্যারিয়ার জুড়ে ব্রিটিশ সিনেমা এবং টেলিভিশনে উপস্থিত হওয়ার পাশাপাশি পাকিস্তানি সিনেমা এবং টেলিভিশন উভয়েই উপস্থিত ছিলেন। তার স্মরণীয় অভিনয়ের মধ্যে রয়েছে পরিচালক ডেভিড লিনের লরেন্স অফ অ্যারাবিয়া (১৯৬২), পরিচালক ফ্রেড জিনেম্যানের বিহোল্ড দ্য প্যালে হরসেইন (১৯৬৪) এবং পরিচালক জামিল দেহলভির ইম্যাকুলেট কনসেপশন (১৯৯২)। প্রবীণ অভিনেতাকে শিল্পের ক্ষেত্রে অবদানের জন্য ২০১২ সালে পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান হিলাল-ই-ইমতিয়াজ প্রদান করা হয়েছিল। এছাড়াও তিনি তিনটি বই A Carrot is a Carrot, Theatrics এবং The God of My Idolatry Memories and Reflections লিখেছেন।

কিংবদন্তি অভিনেতার মৃত্যুতে শোক ও শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ।

আরও পড়ুন…Shreyash Talpade : পুরনো ছবি কামাল ধামাল মালামালের ভাইরাল হওয়া ভিডিওর একটি দৃশ্যের জন্য ক্ষমা চাইলেন অভিনেতা শ্রেয়াস তালপাড়ে!