কয়েকদিন আগেই মুক্তি পেয়েছে মিঠুন চক্রবর্তী, দেব ও শ্বেতা ভট্টাচার্য অভিনীত ছবি “প্রজাপতি”। তবে এই ছবি জায়গা পেল না নন্দনে। এর আগেও রাজনৈতিক বহু কারণে অনেক ছবিই জায়গা করে নিতে পারেনি নন্দনে। “প্রজাপতি” ও তার ব্যতিক্রম নয়।

শনিবার রাতে অভিনেতা তথা সাংসদ দেব একটি টুইট করেন যেখানে তিনি লিখেছেন, “এইবার তোমাকে মিস করব ‘নন্দন’ (Nandan)। কোনও ব্যাপার না। আবার দেখা হবে। এখানেই গল্পের শেষ।” দেবের এই পোস্টের পরেই আবারও জল্পনা কল্পনা শুরু হয়েছে চলচ্চিত্রের সাথে রাজনীতির সমীকরণ নিয়ে। এবার এই বিষয়কে কেন্দ্র করেই বাম নেতা শতরুপ ঘোষ এই ট্যুইটের ছবি নিজের ফেসবুকে পোস্ট করে লিখেছেন, ‘অ্যাক্টর ভাবে আমি ‘দেব’, প্রোডিউসার ভাবে আমি, ডিস্ট্রিবিউটর ভাবে আমি ‘দেব’, হাসেন ‘পিসিমনি’।

দেবের ট্যুইটকে কেন্দ্র করে শতরূপ ঘোষের ফেসবুক পোস্ট
দেবের ট্যুইটকে কেন্দ্র করে শতরূপ ঘোষের ফেসবুক পোস্ট

যদিও দেব এরপরে জানিয়েছেন যে তিনি এই ট্যুইট বিতর্ক তৈরি করার জন্য নয়, বরং বিতর্ক বন্ধ করার জন্য করেছিলেন। তিনি বলেন, ‘নন্দনে (Nandan) পাইনি ঠিকই তবে বাকি সব হলে হাউজফুল। এটাই পাওনা। আর আমি এমন কোনও কাজ করব না যাতে আমার দল অসম্মানিত হবে। আর কে কী বলছেন, সেটা তাঁর দায়িত্ব। আমি শুধু আমার ট্যুইটের দায়িত্ব নেব। আমি কোনওদিন সাংসদ হয়ে কোনও ক্ষমতার ব্যবহার করিনি, এবারও করব না। মিঠুনদার সঙ্গে কথা হয়েছে, তবে এটা নিয়ে নয়। উনি বললেন হাউজফুল হচ্ছে তো ? মা লক্ষ্মী ঘরে আসছে তো?’ অন্যদিকে অন্যতম প্রযোজক অতনু রায়চৌধুরী বলেন, ‘নন্দন কর্তৃপক্ষ নিশ্চয় এই ছবি চালাবে। আমার বিশ্বাস, প্রজাপতির সাফল্য দেখে পরের সপ্তাহে এই ছবি হলে দেখাবে।’

অন্যদিকে বিজেপি নেতা দিলীপ ঘোষ বলেছেন মিঠুন চক্রবর্তী বিজেপির সদস্য হওয়ার কারণেই নন্দনে জায়গা পায়নি প্রজাপতি। বোঝাই যাচ্ছে প্রজাপতি নিয়ে রাজনৈতিক ময়দান বেশ সরগরম হয়ে রয়েছে।

আরো পড়ুন: Kaushik Sen: নন্দনে প্রজাপতির জায়গা না পাওয়ায় প্রতিক্রিয়া দিলেন কৌশিক চক্রবর্ত্তী

By Torsha