ফিফা বিশ্বকাপের(FIFA World Cup 2022) সেমিফাইনালে পৌঁছে গেল ফ্রান্স। টানটান ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে। ম্যাচের ১৭ মিনিটে অরেলিয়াঁ শুয়ামেনির করা গোলে বিরতিতে এগিয়ে ছিল ফ্রান্স। ৫৪ মিনিটে হ্যারি কেন পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান। ৭৮ মিনিটে অলিভিয়ার জিরু জয়সূচক গোলটি করেন। এরপর সমতা ফেরানোর সুযোগ পেলেও পেনাল্টি মিস কেনের, বল অনেকটাই বাইরে মেরে বসেন। এতে ইংল্যান্ডের যাবতীয় আশা শেষ হয়ে যায়।

বিশ্বকাপ ফাইনালে(FIFA World Cup 2022) মরক্কোর মুখোমুখি হবে ফ্রান্স। শুয়ামেনি দুরন্ত শটে ম্যাচের প্রথম গোলটি করেন, যা জর্ডান পিকফোর্ডের নাগাল এড়িয়ে জালে জড়িয়ে যায়। এরপর ২৫ মিনিটে পেনাল্টি বাতিলের বিতর্কিত সিদ্ধান্ত। দায়োত উপামেকানো হ্যারি কেনকে যেভাবে বাধা দেন তাতে পেনাল্টির দাবি জানায় থ্রি লায়ন্স। ভার রিভিউ দেখে পেনাল্টির দাবি খারিজ করে দেন রেফারি উইলটন সাম্পাইও। তবে এই সিদ্ধান্ত নিয়েও অনেকেই সংশয় প্রকাশ করেছেন। বিরতিতে ১ গোলেই এগিয়ে ছিল গতবারের চ্যাম্পিয়নরা।

ফ্রান্সকে এগিয়ে দেন জিরু-ই। অঁতোয়ান গ্রিজম্যানের ক্রসে মাথা ছুঁইয়ে জয়সূচক গোলটি করেন ফরাসি স্ট্রাইকার। এই গোলের পর তা শোধের সুবর্ণ সুযোগ পায় ইংল্যান্ড। থিও হার্নান্দেজ অবৈধভাবে বাধা দিয়েছিলেন ম্যাসন মাউন্টকে। ভার রিভিউয়ের পর পেনাল্টির নির্দেশ দেন রেফারি। রুনিকে টপকে ইংল্যান্ডের সর্বাধিক গোলদাতা হওয়ার হাতছানি ছিল হ্যারি কেনের সামনে। কিন্তু স্বভাববিরুদ্ধেভাবেই তা অনেকটা বাইরে মেরে বসেন হ্যারি কেন। এই পেনাল্টি মিসের খেসারত দিয়েই বিদায় নিল ইংল্যান্ড। ফ্রান্সের দুটি গোলের ক্ষেত্রেই অবদান রাখেন গ্রিজম্যান। জিরুর সঙ্গে তাঁর যুগলবন্দিই বিশ্বকাপ দখলে রাখার দিকে আরও এক ধাপ এগিয়ে দিল ফ্রান্সকে।

 

Image source – Google