বিশ্বকাপ চলাকালীন ভারতীয় দলের পরবর্তী সিরিজের জন্য প্রকাশিত হলো ভারতীয় দলের স্কোয়াড, বিশ্বকাপের পরেই ভারতীয় দল ৩টি টি টোয়েন্টি এবং ৩টি একদিনের ম্যাচ খেলার জন্য উড়ে যাবে নিউজিল্যান্ডে। আবার ডিসেম্বর মাসে ভারতীয় দল প্রতিবেশী দেশ বাংলাদেশের বিরুদ্ধে খেলবে বাংলাদেশের মাটিতে।

ভারতীয় দলে আগমন ঘটেছে অল রাউন্ডার রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja)। এশিয়া কাপ চলা কালীন হাঁটুতে চোট পেয়ে দলের বাইরে চলে গিয়েছিলেন জাদেজা, তার মাসুল গুনতে হয়েছিল ভারতীয় দলকে, জাদেজকে ছাড়া ভারতীয় দল পাকিস্তান এবং শ্রীলঙ্কার কাছে হেরে টুর্নামেন্টের বাইরে চলে গিয়েছিল। দলে জাদেজার ইমপ্যাক্ট পূরণ করা অতটা সহজ নয়। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বাংলাদেশ সফরে দলের সঙ্গে যোগ দেবেন এই খেলোয়াড়। চোটের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের অংশ হতে পারেননি তিনি।

২০২২ সালে ভারতীয় দল চোট আঘাত জনিত সমস্যায় ভুগছে, জস্প্রীত বুমরাহ, রবীন্দ্র জাদেজাদের মতন ফিট প্লেয়ার ও চোট পেয়ে বাইরে বসে আছেন। জাদেজার মতন প্লেয়ার ভারতীয় টেস্ট দলে আপাতত নেই, গতকাল বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দলের টেস্ট এবং একদিনের খেলার স্কোয়াড প্রকাশিত হলো যেখানে দলে প্রত্যাবর্তন ঘটলো রবীন্দ্র জাদেজার, বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট উভয় সিরিজেই অন্তর্ভুক্ত হয়েছেন।

 

Image source – Google