বিসিসিআইয়ের(Bcci) মসনদে বসার পরে পরেই জয় শাহ-এর সাথে মিলে এক যুগান্তকারী সিদ্ধান্ত নিলেন রজার বিনি।এতদিন পুরুষ ক্রিকেটারদের পারিশ্রমিক মহিলা ক্রিকেটারদের চেয়ে অনেকটাই বেশি ছিল। তবে এবার থেকে পুরুষদের সমান ম্যাচ ফী পাবেন মহিলা দলের খেলোয়াড়রাও, এদিন একথা জানান বিসিসিআই সচিব জয় শাহ।

বিসিসিআই-এর(Bcci) সঙ্গে চুক্তিবদ্ধ পুরুষ ক্রিকেটারের সমান পারিশ্রমিক পাবেন মহিলা ক্রিকেটাররা। বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা জানান বিসিসিআই সচিব জয় শাহ। ফলে ভারতীয় ক্রিকেটে নতুন যুগের সূচনা হচ্ছে। এই সিদ্ধান্তেক স্বাগত জানিয়েছেন বিসিসিআই সভাপতি রজার বিনি। তিনি বলেছেন, “বিসিসিআই অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে আমরা মহিলা ক্রিকেটারদের পুরুষ ক্রিকেটারদের সমান পারিশ্রমিক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এবার থেকে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সময় আমাদের মহিলা ক্রিকেটাররা পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি পাবেন। ক্রিকেটমহলের সবারই মতে, এই পদক্ষেপ লিঙ্গবৈষম্য দূর করবে এবং এর ফলে দেশে ক্রিকেটে নতুন দিগন্ত খুলে যাবে।

বিসিসিআই-এর(Bcci) নতুন ঘোষণা অনুসারে,হরমনপ্রীত কউর, স্মৃতি মন্ধানারাও প্রতিটি টেস্ট ম্যাচ খেলার জন্য ১৫ লক্ষ টাকা করে পাবেন। প্রতিটি ওডিআই ম্যাচের জন্য তাঁরা পাবেন ৬ লক্ষ টাকা করে। পুরুষদের মতোই মহিলা ক্রিকেটাররাও প্রতিটি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলার পারিশ্রমিক হিসেবে পাবেন ৩ লক্ষ টাকা করে। বিসিসিআই-এর এই ঘোষণায় উপকৃত হবেন জাতীয় দলের মহিলা ক্রিকেটাররা। একইসঙ্গে এই পদক্ষেপ আরও অনেক মেয়েকে ক্রিকেট খেলার বিষয়ে উৎসাহিত করে তুলবে বলেই মত ক্রিকেটমহলের।

ভারতের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত এই ঘোষণাকে স্বাগত জানিয়ে ট্যুইট করেছেন, “ভারতীয় মহিলা ক্রিকেটে এটি রেড লেটার ডে। পুরুষ ও মহিলা ক্রিকেটাররা এবার থেকে সমান অর্থ পাবেন। বিসিসিআই ও জয় শাহকে ধন্যবাদ।”

 

Image source – Google