এবার ফুটবল বিশ্বকাপ (World Cup) নেইমারের হাতে উঠবে কিনা সেটা নিয়ে দর্শকদের মধ্যে এক ব্যাপক ব্যাকুলতার মেঘ ঘনিয়ে এসেছে, তবে তার উত্তর দেবে সময়। এবারের বিশ্বকাপ কোন দলের হাতে উঠছে। এবার এশিয়ার মাটিতে আয়োজিত বিশ্বকাপে ব্রাজিলের সামনে বিরাট সুযোগ আছে ষষ্ঠবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার এটা বলায় কোনো দ্বিধা নেই। শেষবার ২০০২ সালে জাপানের মাটিতে চ্যাম্পিয়ন হতে দেখা গিয়েছিল ব্রাজিলকে। এবার নেইমার সেই এশিয়াতে এসেই আবার বিশ্ব জয় করতে পারেন কিনা সেটার দিকেই নজর বিশ্ব ফুটবল প্রেমীদের।

সূত্রের খবর, “কাতার বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ব্রাজিলকে সেপ্টেম্বরে ইউরোপে ঘানা ও তিউনিসিয়ার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলতে দেখা যাবে। আগামী ২৩ ও ২৭ সেপ্টেম্বর এ দুটি প্রীতি ম্যাচে খেলবে তিতের দল, জানিয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)”। কাতার বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার বিপক্ষে পন্ড হওয়া ম্যাচটি সেপ্টেম্বরে পুনরায় খেলার কথা ছিল ব্রাজিলের কিন্তু দুই দেশের ফুটবল ফেডারেশনই ম্যাচটি খেলতে অনিচ্ছা প্রকাশের পর ফিফা ম্যাচটি বাতিল করতে হয়। আগামী শুক্রবার ঘানা ও তিউনিসিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের স্কোয়াড ঘোষণা করবেন ব্রাজিল কোচ তিতে। সূত্রের খবর, এর আগে তিতে জানিয়েছিলেন, “বিশ্বকাপ বাছাইপর্বে বেশির ভাগ ম্যাচে মাঠে নামার সুযোগ না পাওয়া খেলোয়াড়দের তিনি পরখ করে দেখতে চান।” ফ্লামেঙ্গোর ২৫ বছর বয়সী স্ট্রাইকার পেদ্রোর উদাহরণ টেনে কথাটা বলেছিলেন ব্রাজিলের এই কোচ। অর্থাৎ এ দুটি প্রীতি ম্যাচে দলে অনিয়মিত খেলোয়াড়দের পরখ করে দেখতে পারেন তিতে। বিশ্বকাপে ব্রাজিলের ২৬ জনের স্কোয়াডে জায়গা করে নেওয়ার এটাই সুযোগ দলে অনিয়মিত খেলোয়াড়দের।

আরও পড়ুন: Achinta Sheuli: প্রস্তুতি শিবিরে যোগ দিতে এ বার আমেরিকা পাড়ি দিচ্ছেন অচিন্ত্য

ম্যাচ দুটো ইউরোপে হওয়ার কথা থাকলেও এখনো ভেন্যুর নাম ঘোষণা করা হয়নি বলে জানা যাচ্ছে। ২৩ সেপ্টেম্বরের প্রীতি ম্যাচে ব্রাজিলকে ঘানার মুখোমুখি হবে। এর তিন দিন পর তিউনিসিয়ার মুখোমুখি হতে দেখা যাবে তিতের দল। গত মাসে তিতে এক সংবাদ সংস্থাকে বলেছিলেন, ‘ব্রাজিলের তরুণ ও উঠতি তারকাদের নিয়ে তিনি রোমাঞ্চিত।” গত মৌসুমে ভাল করা তরুণদের তিনি সুযোগ দিতে চান বলে জানিয়েছেন কাতার বিশ্বকাপে। নেইমারের ওপর চাপ কমাতে তরুণদের তুলে আনতে চান তিতে। কাতার বিশ্বকাপে ‘জি’ গ্রুপে দেখা যাবে ব্রাজিলের প্রতিপক্ষ সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। তিতে মনে করেন নেইমারের ওপর অতিরিক্ত নির্ভরশীলতা কাটিয়ে উঠেছে তার দল। বিশ্বকাপে সেটাই প্রমাণ করবে সেলেকাও ব্রিগেড আশা করা যায়।