বিশ্বের বিভিন্ন দেশে মাঙ্কিপক্স(Monkey Pox) ইতিমধ্যেই থাবা বসিয়েছে। ভারতেও এখনো পর্যন্ত চার জনের শরীরে এই রোগের হদিশ মিলেছে। এছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনার কথা শোনা যাচ্ছে। এই উদ্বেগজনক পরিস্থিতিতে মাঙ্কিপক্স এর ভ্যাকসিন ও টেস্ট কিট তৈরি করার উদ্যোগ শুরু করল কেন্দ্রীয় সরকার।

জানা যাচ্ছে মাঙ্কিপক্স(Monkey Pox) এর ভ্যাকসিন ও টেস্ট কিট তৈরি করার জন্য দরপত্র তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। এই দরপত্র তৈরি করার ফলে ভ্যাকসিন ও টেস্ট কিট এর দাম ঠিক করার ক্ষেত্রে সরকারের সুবিধা হবে। জানা যাচ্ছে সংশ্লিষ্ট বিষয়ে সরকারের কর্মকর্তাদের সঙ্গে অনেক ফার্মা কোম্পানির আলোচনায় ইতিমধ্যেই শুরু হয়েছে।

তার মধ্যেই মঙ্গলবার সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন যে, ‘আমরা ভ্যাকসিন নিয়ে ডেনিশ কোম্পানি ব্যাভারিয়ান নর্ডিকের সঙ্গে কথা বলছি।’ তিনি এই বিষয়ে আরও জানিয়েছেন, ‘যদি এই কথা চূড়ান্ত হয় তবে দেশে মাঙ্কিপক্সের ভ্যাকসিন আনতে দুই থেকে তিন মাস সময় লাগবে।’

বিশ্বের বিভিন্ন দেশের প্রচুর মানুষ এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন। ভারতে মাঙ্কিপক্স(Monkey Pox) সংক্রমনের পরিস্থিতির ওপর কেন্দ্রীয় সরকার কড়া নজর রাখছে। সংক্রমনের বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী কে তরফে বারবার জনসাধারণকে সচেতন করা হচ্ছে যাতে কোনোভাবেই এই রোগ বেশি ছড়িয়ে না পড়ে।