এর আগেও মৃত্যুর পর অঙ্গ প্রত্যঙ্গ দান(Organ Donation) করে বিভিন্ন মানুষকে জীবন ফিরে পেতে সাহায্য করেছেন বহু মানুষ। এদিন সেরকমই একটা ঘটনার সাক্ষী থাকলো মহারাষ্ট্রের সাদার্ন কমান্ড হাসপাতাল। এক তরুনীর ব্রেন ডেথ হওয়ার পরেও শরীরের বাকি অঙ্গ-প্রত্যঙ্গগুলি সচল ছিল। সেই অবস্থায় তাকে মহারাষ্ট্রের সাদার্ন কমান্ড হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সূত্রের খবর হাসপাতালে তরুণীকে নিয়ে যাওয়ার আগেই তার ব্রেন ডেথ হয়ে যায়। তখন তরুনীর পরিবার সিদ্ধান্ত নেয় তাদের মেয়ের অন্যান্য সচল অঙ্গ-প্রত্যঙ্গ তারা দান(Organ Donation) করে দেবেন। এই সিদ্ধান্ত নেওয়ার পরেই কমান্ড হাসপাতালে ট্রানস্প্লান্ট টিমকে খবর দেওয়া হয়।

জানা যাচ্ছে চিকিৎসকদের তৎপরতায় ওই মৃত তরুনীর কিডনি দুজন সেনা জওয়ানের শরীরে সফলভাবে প্রতিস্থাপন করা হয়। অন্যদিকে পুনের রুবি হল ক্লিনিকে ওই তরুণীর লিভার এক মহিলার শরীরে প্রতিস্থাপন করা হয়। তরুনীর চোখদুটি আই ব্যাঙ্কে সংরক্ষণ করা হয় এবং পরবর্তীকালে সেগুলিও নির্দিষ্ট ব্যক্তিকে দান(Organ Donation) করা হয়।

এই পুরো বিষয়টি সম্পর্কে প্রতিরক্ষা দপ্তরের জনসংযোগ আধিকারিক জানিয়েছেন যাদের অত্যন্ত প্রয়োজন তাদেরকেই তরুনীর অঙ্গ দান করতে চেয়েছিলেন তার পরিবার। তরুনীর অঙ্গ দানের ফলে মোট পাঁচজন নতুন জীবন ফিরে পেয়েছেন। এর মধ্যে দিয়ে তরুনীর পরিবারের উদার মানসিকতার পরিচয় পাওয়া গেছে বলেই জানাচ্ছেন তিনি। মৃত তরুণীর পরিবার জানিয়েছে এই পাঁচজনের মধ্যে বেঁচে থাকবেন ওই তরুণী।