এবার থেকে হোটেল বা রেস্তোরাঁর খাবারের বিলে ক্রেতাদের থেকে নেওয়া যাবেনা সার্ভিস চার্জ(Service Charge)। সোমবার এই কথা স্পষ্ট করে দিলো কেন্দ্র। এদিন কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষের তরফে স্পষ্ট জানানো হয়েছে গ্রাহকদের থেকে হোটেল বা রেস্তোরাঁ সার্ভিস চার্জ নিতে পারবে না। নির্দেশ অমান্য হলেই মামলা করতে পারবেন গ্রাহকরা।

পাশাপাশি কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে কোন ক্রেতা হোটেল বা রেস্তোরাঁর কর্মীদের যদি বকশিশ দিতে চান তাহলে তা সম্পূর্ণ তাদের ব্যক্তিগত বিষয়। কিন্তু খাবারের বিষয়ে আলাদাভাবে ক্রেতাদের কাছ থেকে কোন বাড়তি টাকা আদায় করা যাবে না। কোন হোটেল বা রেস্তোরাঁর বিলে যদি আগে থেকেই সার্ভিস চার্জ(Service Charge) থাকে তবে তা অবিলম্বে সরানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র।

গত জুলাই মাসেই জাতীয় রেস্তোরাঁ অ্যাসোসিয়েশনের সঙ্গে কেন্দ্রের একটি বৈঠক হয়। সেই বৈঠকে কেন্দ্রীয় জানায় সার্ভিস চার্জ(Service Charge) নেওয়ার কোনো আইনি বৈধতা নেই। কিন্তু তারপরেও হোটেল-রেস্তোরাঁগুলি প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়ায় এদিন কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষের তরফে খাবারের বিলের ওপর সার্ভিস চার্জ না নেওয়ার কথা স্পষ্ট জানানো হলো।

কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ আরো জানিয়েছে কোন হোটেল বা রেস্তোরাঁ যদি কেন্দ্রের নির্দেশ অমান্য করে মূল বিল এর সঙ্গে সার্ভিস চার্জ যোগ করে তবে ক্রেতারা জাতীয় সুরক্ষা হেল্পলাইন নম্বর ১৯১৫ -এ ফোন করে অভিযোগ দায়ের করতে পারবেন। সাথে জানানো হয়েছে সংশ্লিষ্ট হোটেল-রেস্তোরাঁর বিরুদ্ধে প্রয়োজনে মামলাও রুজু করা যাবে।