দেশজুড়ে বিভিন্ন রাজ্যে আবারও করোনার(Covid 19) বাড়বাড়ন্ত লক্ষ্য করা যাচ্ছে। বেশ কিছুদিন ধরেই করোনার গ্রাফ ক্রমশ ঊর্ধ্বমুখী হচ্ছে। এই পরিস্থিতিতে সংক্রমণ আটকাতে কড়া নির্দেশিকা জারি করল কেন্দ্র। করুণা সংক্রমণ আটকাতে আবারো করোনা বিধি মানার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার।

চলতি বছরের শুরুর দিকে করোনার(Covid 19) প্রকোপ কিছুটা কমায় কোভিড বিধিনিষেধ শিথিল করে কেন্দ্র। কিন্তু ফের সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ার পরেই আবারও কোভিড সংক্রান্ত কড়া নির্দেশিকা জারি করল কেন্দ্র। নির্দেশিকায় বলা হয়েছে যারা কোনরকম উপসর্গহীন এবং ইতিমধ্যেই ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া আছে তারাই কোন জমায়াতে যেতে পারবেন।

সকলে কোভিড(Covid 19) ভ্যাকসিন নিয়েছেন কিনা সে বিষয়ে আবারো ক্যাম্পেন শুরু করতে হবে। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে প্রয়োজন হলে দরজায় দরজায় গিয়ে ভ্যাকসিন দিতে হবে। পাশাপাশি যে সমস্ত স্বাস্থ্যকর্মী এবং ফ্রন্টলাইন ওয়ার্কাররা বহু মানুষের সংস্পর্শে আসছেন তাদের অবশ্যই ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকতে হবে।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে যারা বয়স্ক তাদের ভ্যাকসিনের দুটো ডোজের সাথে বুস্টার ডোজ নিতেই হবে। বিভিন্ন কোমর্বিডিটি যাদের রয়েছে যেমন হাইপারটেনশন, ডায়াবেটিস, ক্রনিক লিভার, ফুসফুস, কিডনির রোগ থাকলে তাদের বুস্টার ডোজ নেওয়া বাধ্যতামূলক করা হবে।

সরকারের তরফে জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে কোন ভিড় বা জমায়েতে গেলে পারস্পরিক দূরত্ব মানতে হবে এবং সেইসাথে মাস্ক, ফেস কভার এবং ফেস শিল্ড ব্যবহার করতেই হবে। দোকান বাজার, গণপরিবহন পুরোপুরি জীবাণুনাশক করতে হবে এবং পাবলিক প্লেসগুলিতে আবারো থার্মাল স্ক্রীনিং ও স্যানিটাইজেশন চালু করতে হবে।