জো রুট (Joe Root) যে এই সময় ইংল্যান্ডের সেরা ব্যাটার তা আরও এক বার প্রমাণ করে দিলেন। তাঁর শতরানে লর্ডসে কেন উইলিয়ামসনদের পাঁচ উইকেটে হারাল ইংল্যান্ড। অধিনায়ক হিসাবে প্রথম টেস্টে জয় পেলেন বেন স্টোকস। এই জয়ের ফলে ইংল্যান্ড তিন টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল।

সুত্রের খবর, তৃতীয় দিন নিউজিল্যান্ড ইংল্যান্ডের সামনে জয়ের জন্য ২৭৭ রানের লক্ষ্য দিয়েছিল। রান তাড়া করতে নেমে ৬৯ রানে চার উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ইংল্যান্ড। দেখে মনে হচ্ছিল, আরও একটা টেস্ট হেরে মাঠ ছাড়তে হবে। তখনই দলের সব থেকে অভিজ্ঞ দুই ক্রিকেটার জুটি বাঁধলেন। প্রাক্তন অধিনায়ক রুটের (Joe Root) সঙ্গে মিলে দলকে এগিয়ে নিয়ে গেলেন স্টোকস। দু’জনের মধ্যে ৯০ রানের জুটি হয়। কাইল জেমিসন ৫৪ রানের মাথায় স্টোকসকে ফিরিয়ে নিউজিল্যান্ডকে আশার আলো দেখান।

আরও পড়ুন: Sourav Ganguly: সৌরভের মতে সেরা ব্যাটার কে!

তবে স্টোকস ফিরলেও রুট (Joe Root) ছিলেন ক্রিজে। তাঁকে আউট করতে পারেননি নিউজিল্যান্ডের বোলাররা। তৃতীয় দিন আর উইকেট পড়েনি। চতুর্থ দিন টেস্ট জিততে ৬৫ রান দরকার ছিল ইংল্যান্ডের। শুরুতে উইকেট পড়লে খেলার ছবি বদলে যেতে পারত। সেটা হতে দিলেন না রুট। সাবলীল ব্যাটিং করলেন। শতরান করলেন। টেস্টে ২৬টি শতরান হল রুটের।